০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


৩০টি দেশে নির্বাচন ২০২৪ সালে

৩০টি দেশে নির্বাচন ২০২৪ সালে - ছবি : সংগৃহীত

ডোনাল্ড ট্রাম্প কী ফিরে আসতে পারেন? রাশিয়ায় কেউ কী ভ্লাদিমির পুতিনকে চ্যালেঞ্জ করবে? ২০২৪ সালের নির্বাচনে অর্ধেক বিশ্ব এবং প্রায় ৩০টি দেশে প্রেসিডেন্ট নির্বাচন হবে। এরমধ্যে প্রধান পাঁচটি নির্বাচনের দিকে নজর সবার।

২০২৪ সালের ৫ নভেম্বর আমেরিকানরা প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেবে। এই নির্বাচনে জো বাইডেন ক্ষমতায় এলে মেয়াদপূর্তিতে তার বয়স দাঁড়াবে ৮৬ বছর।

জরিপে দেখা যায়, বেশিরভাগ ভোটার মনে করে যে নেতিবাচক প্রভাব এবং সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী থাকা সত্ত্বেও খুব বেশি বয়সী ডেমোক্র্যাট নেতার বিজয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে।

সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী সাবেক প্রেসিডেন্ট ৭৭ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প একাধিক ফৌজদারি মামলাসহ বিভিন্ন প্রতিকূলতা মোকাবেলা করছেন।

আগামী বছর মার্চে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন। বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিদিমির পুতিন ৮ ডিসেম্বর পঞ্চমবারের মতো ক্ষমতায় থাকার ঘোষণা দিয়েছেন। এতে তিনি ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন। পুতিনের প্রতিদ্বন্দ্বী আলেক্সি নাভালনি ১৯ বছরের সাজা ভোগ করছেন।

২০২৪ সালের এপ্রিল-মে মাসে ভারতের প্রায় এক বিলিয়ন ভোটার তাদের নেতা নির্বাচনে ভোট দেবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তার দল বিজেপি তৃতীয় মেয়াদে ক্ষমতায় যাওয়ার আশা করছে।

২০২৪ সালের জুন মাসে ইউরোপিয় পার্লামেন্ট নির্বাচনে ৪০ কোটির বেশি মানুষ ভোট দেবে। বিভিন্ন ইস্যুতে চ্যালেঞ্জের মধ্যে থাকা এই জোট নতুন নেতৃত্ব নির্বাচন করবে।

২০২৪ সালের জুনে মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়াও বিশ্বের অনেকগুলো দেশে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : পররাষ্ট্রমন্ত্রী রেকর্ড বিদ্যুৎ উৎপাদন, তারপরও লোডশেডিং বড় চমক ছাড়াই প্রস্তুত বাংলাদেশের বিশ্বকাপ দল দোয়ারাবাজারে কলেজছাত্রীকে ধর্ষণ করে হত্যা, আটক ১ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশের দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের পেকুয়া উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির ২ প্রার্থী নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য প্রয়োজন ১৮৫ দিন : শিক্ষামন্ত্রী মঙ্গলবার ২ হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা আবাহনীর ২২তম শিরোপা

সকল