০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


বিতর্কিত কপ-২৮ সম্মেলনে এখনো কোনো বিধিবিধান হয়নি

- ছবি - ইন্টারনেট

কপ-২৮ জলবায়ু শীর্ষ সম্মেলনে যোগদানকারী দেশগুলোর প্রতিনিধিরা তাদের জন্য বিধিবিধান তৈরি হওয়ার আগে বিতর্কিত কার্বন ক্রেডিট হাইপিং ঘোষণায় পরিবেশবাদী দলগুলো ব্যাপক আকারে ‘গ্রিন ওয়াশিং’-এর আশঙ্কা করছে।

ক্রেডিটগুলোর পেছনের ধারণাটি সম্প্রতি একটি বড় আঘাত নিয়েছে কারণ। বৈজ্ঞানিক গবেষণায় বার বার দেখানো হয়েছে, স্কিমগুলোর অধীনে কার্বন নির্গমন হ্রাসের দাবিগুলো প্রায়ই ব্যাপকভাবে অত্যধিক মূল্যায়ন করা হয়।

কার্বন ক্রেডিট কর্পোরেশনগুলোকে অনুমতি দেয় বা কিছু শর্তের অধীনে দেশগুলোকে তাদের গ্রিনহাউস গ্যাস নির্গমন করতে।

একটি ক্রেডিট বায়ুমন্ডল থেকে এক টন কার্বন ডাই অক্সাইড হ্রাস বা অপসারণের সমান প্রায়ই উন্নয়নশীল দেশগুলোতে বন উজাড়ের বিরুদ্ধে লড়াইয়ের মতো বিষয়গুলোতে ফোকাস করে প্রকল্পগুলো।

বিজ্ঞানীরা জোর দেন যে দূষণ চালিয়ে যাওয়ার জন্য কোনো অফসেটিং পাসপোর্ট হিসেবে ব্যবহার করা উচিত নয়। গ্লোবাল উষ্ণতার লক্ষ্য পূরণের জন্য কার্বন নির্গমন এই দশকে প্রায় অর্ধেকে কমতে হবে।

মার্কিন জলবায়ু বিষয়ক দূত জন কেরি রোববার ঘোষণা করেছেন, একটি ‘সাহসী নতুন ধারণা হিসেবে উন্নয়নশীল দেশগুলোর জন্য তার দেশের এনার্জি ট্রানজিশন অ্যাক্সিলারেটর একটি সংখ্যার মধ্যে একটি।

পরিবেশবাদী গোষ্ঠীগুলো দ্রুত সংশয় প্রকাশ করে,অনুরূপ পরিকল্পনাগুলোর অতীত ব্যর্থতার দিকে ইঙ্গিত করে।

এই উদ্যোগ মার্কিন সরকার রকফেলার ফাউন্ডেশন এবং বিলিয়নেয়ার জেফ বেজোসের আর্থ ফান্ডের মধ্যে একটি অংশীদারিত্ব। উন্নয়নশীল দেশগুলোকে নোংরা থেকে পরিষ্কার জ্বালানিতে স্থানান্তরিত করার লক্ষ্য।

এই প্রকল্পের অধীনে কোম্পানিগুলো এবং সম্ভাব্য দেশগুলো এমন প্রকল্পগুলো থেকে কার্বন নির্গমনের জন্য ক্রেডিট কিনতে সক্ষম হবে যা পুনর্নবীকরণযোগ্য শক্তি বৃদ্ধি, বৈদ্যুতিক ট্রান্সমিশন লাইন নির্মাণ বা ‘অবসরপ্রাপ্ত’ কয়লা প্ল্যান্টের মতো কাজ করে।

আমাজন, ব্যাংক অফ আমেরিকা, মাস্টারকার্ড, ম্যাকডোনাল্ডস, মরগান স্ট্যানলি, পেপসিকো এবং ওয়ালমার্ট হলো কিছু মার্কিন কর্পোরেট জায়ান্ট যা চিলি, ডোমিনিকান রিপাবলিক এবং নাইজেরিয়াতে এসব পাইলট প্রকল্পগুলোতে অংশ নেবে।


আরো সংবাদ



premium cement

সকল