২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পিকাসোর ‘উইমেন উইথ এ ওয়াচ’ নিলামে ১৪ কোটি ডলারে বিক্রি

পিকাসোর ‘উইমেন উইথ এ ওয়াচ’ নিলামে ১৪ কোটি ডলারে বিক্রি - ছবি : সংগৃহীত

পাবলো পিকাসোর আঁকা অন্যতম বিখ্যাত চিত্রকর্ম ‘উইমেন উইথ এ ওয়াচ’ নিলামে ১৩ কোটি ৯৩ লাখ ডলারে বিক্রি হয়েছে।

নিউইয়র্কের সোথবি নিলাম হাউস বুধবার রাতে ছবিটি বিক্রি করে। এটি পিকাসোর দ্বিতীয় সর্বোচ্চ দামে বিক্রি হওয়া ছবি।

সোথবি থেকে এ কথা জানানো হয়েছে।

বিখ্যাত স্প্যানিশ শিল্পী পিকাসো তার সঙ্গী ও প্রেমিকা ফরাসি চিত্রশিল্পী এবং মডেল মারিয়ে থেরেসে ওয়াল্টারকে নিয়ে ছবিটি এঁকেছিলেন ১৯৩২ সালে।

সোথবির ইমপ্রেশনিস্ট ও আধুনিক শিল্পের প্রধান জুলিয়ান ডাওয়েস ‘উইমেন উইথ এ ওয়াচ’ চিত্রকর্মটিকে সবদিক থেকে পিকাসোর মাস্টারপিস হিসেবে উল্লেখ করেন।

চলতি সপ্তাহে ‘ফেমে এ লা মন্ট্রে’ নামে সোথবির বিশেষ বিক্রি চলছে। নিউইয়র্কের আর্টের পৃষ্ঠপোষক এমিলি ফিশার ল্যান্ডউর সংগ্রহ থেকে এসব শিল্প কর্ম বিক্রির উদ্যোগ নেয়া হয়। তিনি চলতি বছর ১০২ বছর বয়সে মারা যান।

‘উইমেন উইথ এ ওয়াচ’ ছবিটি বর্তমানে এমিলির লিভিং রুমের দেয়ালে টাঙানো রয়েছে।

প্যারিসে ১৯২৭ সালে ওয়াল্টার ও পিকাসোর সাক্ষাৎ হয়। তখন ওয়াল্টারের বয়স ২৭ বছর। পিকাসো বিবাহিত ছিলেন। তাদের এক মেয়ে গত বছর মারা গেছে।

এর আগে ১৯৫৫ সালে তেলরঙে আঁকা পিকাসোর ‘দ্য উইমেন অব আলজিয়ার্স’ ১৭ কোটি ৯৪ লাখ ডলারে বিক্রি হয়েছিল।

পিকাসো ১৯৭৩ সালে ৯১ বছর বয়সে মারা গেছেন। মৃত্যুর ৫০ বছর পরও আধুনিক বিশ্বের একজন অত্যন্ত প্রভাবশালী শিল্পী হিসেবে তিনি বিবেচিত। বিশ্বে তিনি তার গভীর সৃজনশীল প্রতিভার জন্যে খুবই প্রশংসিত।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু মুন্সীগঞ্জে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত বিচারকের আসনে জয় চৌধুরী

সকল