২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


কবি জাহিদুল হককে সংবর্ধনা দিয়েছে ফেনী সাহিত্য সভা

কবি জাহিদুল হককে সংবর্ধনা দিয়েছে ফেনী সাহিত্য সভা - ছবি : সংগৃহীত

‘আমার এ দুটি চোখ পাথর তো নয়, তবু কেন ক্ষয়ে ক্ষয়ে যায়’ গানের প্রখ্যাত কবি-গীতিকার বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত জাতীয় ব্যক্তিত্ব জাহিদুল হককে জমকালো আয়োজনে সংবর্ধনা দিয়েছে ‘ফেনী সাহিত্য সভা’।

শনিবার (৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় ফেনী শহরের ইস্টিশন রেস্টুরেন্ট অ্যান্ড কনভেনশন-দরবার হলে ফেনী সাহিত্য সভার অভিষেক উপলক্ষে বর্ণাঢ্য এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন সমকালীন বাংলা কবিতার অন্যতম প্রধান কবি, স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা প্রথম কবিতার কবি, সাংবাদিক-টিভি উপস্থাপক জাহিদুল হক।

কবি সৈকত রায়হানের সভাপতিত্বে সংবর্ধনা পর্বে বিশেষ অতিথি ছিলেন ‘স্পার্টাকাস কবি’ খ্যাত ৭০ দশকের বলিষ্ঠ কবিকণ্ঠ জাহাঙ্গীর ফিরোজ, দৈনিক দেশ রূপান্তর পত্রিকার সাহিত্য সাময়িকী ‘ধ্রপদি’র সম্পাদক-কবি শিমুল সালাহউদ্দিন ও কবি-গল্পকার তানিম কবির।

তৃতীয় পর্বে কবি মো: আবদুল ওয়াদুদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ‘নির্বাচিত ১৫ কবির স্বরচিত কবিতা পাঠের বিশেষ আসর’। এতে কবিতা পড়েন কবি জাহিদুল হক, কবি জাহাঙ্গীর ফিরোজ, কবি আলম মাহবুব, কবি ফিরোজ শাহ, কবি গাজী তারেক আজিজ, কবি আজিম পাটোয়ারী প্রমুখ।

এর আগে ফেনী সাহিত্য সভার আহ্বায়ক কবি-গবেষক শাবিহ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ফেনী সাহিত্য সভার অভিষেক।

ফেনীর মাটিতে বেড়ে ওঠা কবি জাহিদুল হককে সংবর্ধনা স্মারক তুলে দেন দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক ও কবির সমকালীন সহচর মো: আবু তাহের, প্রবীণ সাংবাদিক মাহবুবুল আলম, প্রবীণ নাট্যজন নারায়ণ নাগ, ফেনী সাহিত্য সভার সদস্য সচিব বকুল আকতার দরিয়াসহ বিশেষ অতিথিরা। ওই সময় কবিকে তার একটি পোট্রেট স্কেচ ও সংবর্ধনাপত্র তুলে দেয়া হয়।

এর আগে ফেনী সাহিত্য সভার অভিষেক ও কবি জাহিদুল হকের ওপর দুটি বিশেষ তথ্যচিত্র প্রদর্শিত হয়। কবি রাবেয়া সুলতানা ও কবি আর কে শামীম পাটোয়ারীর উপস্থাপনায় শতাধিক-কবি-সংস্কৃতিজনের মেলবন্ধনে সভাস্থল মিলনমেলায় পরিণত হয়।

অনুষ্ঠানে সভার প্রথম প্রকাশনা তথা ‘কবি জাহিদুল হক ক্রোড়পত্রে’র মলাট উন্মোচন করেন অতিথিরা। সম্মিলিত সাংস্কৃতিক জোটের ফেনীর সাধারণ সম্পাদক সমর দেবনাথ, অ্যাডভোকেট-কবি জিয়াউদ্দন বুলবুল, ব্যাংকার্স অ্যাসোসিয়েশন ফেনী জেলার সাধারণ সম্পাদক মো: কামাল উদ্দিনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও সাংবাদিক নেতারা কবিকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন।

বক্তরা বলেন, পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের ফেনী মহকুমার সম্পাদক ও সভাপতি থাকাকালে (ফেনী কলেজে পড়ার সময়) কবি জাহিদুল হক মরহুম খাজা আহমেদের নেতৃত্বে স্বাধীকার আন্দোলনসহ মুক্তিযুদ্ধের অন্যতম প্রধান নেতা ছিলেন। এখানেই তার কবি প্রতিভার বিকাশ ঘটে। তাকে সংবর্ধিত করে ফেনী সাহিত্য সভা ফেনীবাসীর পক্ষে এক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছে। এই গুণীজনকে সংবর্ধনা প্রদানের মধ্য দিয়ে ফেনীবাসী আজ দায়মুক্ত হলো বলা যায়। কুমিল্লার চৌদ্দগ্রামে কবির বাড়ি হলেও মামাবাড়ি ফেনীতে বেড়ে ওঠায় কবির জীবনে গভীর প্রভাব ফেলেছে ফেনী। কবি ইতিহাসিক কিছু ঘটনার সাক্ষী হয়ে নিজেও ইতিহাসের অংশে পরিণত হয়েছেন। ১৯৭১ সালের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটি তৎকালীন পাকিস্তান সরকার সরাসরি সম্প্রচার না করার প্রতিবাদে কবি তার কয়েকজন সহকর্মীসহ তৎকালীন পাকিস্তান রেডিওর ঢাকা কেন্দ্রের সম্প্রচার বন্ধ করে দিয়েছিলেন। পরে ওই ভাষণটি প্রচারের শর্তে তারা রেডিওতে ফিরেছিলেন।

বক্তারা আরো বলেন, স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে প্রথম কবিতা ‘আপনি ফিরে আসবেন কবে’ লিখেছেন জাহিদুল হক। কবিতাটি ১৯৭২ সালের ১০ জানুয়ারি দৈনিক পূর্বদেশে মুদ্রিত হয়েছিল। ১৯৭৮ সালে বঙ্গবন্ধুর স্মরণে ‘এ লাশ রাখবো কোথায়’ নামের সংকলনে কবিতা লিখেও তিনি আদৃত। ওই সময় কবি ‘কুঁড়ি’ ও ‘অনিত্য সংসদ’-এর সাধারণ সম্পাদক হিসেবে ফেনীর কবিতা ও সংস্কৃতিকে ঋদ্ধ করেন। পরে তিনি বাংলাদেশ বেতারের উপ-মহাপরিচালক, জার্মানির কোলন শহরে অবস্থিত ‘রেডিও ডয়েচে ভেলে’র সিনিয়র এডিটর ও ব্রডকাস্টার ছিলেন। এর আগে তিনি দৈনিক সংবাদে সিনিয়র সহকারী সম্পাদক ছিলেন। তিনি বর্তমানে বাংলাদেশ টেলিভিশনে ‘চির শিল্পের বাড়ি’ নামের একটি সমৃদ্ধ শিল্প-সংস্কৃতির অনুষ্ঠান করেন।

প্রধান অতিথির বক্তব্যে কবি জাহিদুল হক বলেন, ‘ফেনী আমাকে গড়ে তুলেছে। ফেনী পাইলট স্কুল ও ফেনী কলেজ এক অর্থে আমাকে জন্ম দিয়েছে। আমি ফেনীবাসীর কাছে ঋণী। আমি ফেনীর মানুষকে ভালোবাসি, অনেক ভালোবাসি।’

তিনি আরো বলেন, শিল্প সংস্কৃতির মানুষদের উদার হতে হয়। ভালোবাসা বিনিময় করতে হয়। তা না-হলে শিল্প ও সমাজ ক্ষতিগ্রস্ত হয়।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
দেশ থেকে আইনের শাসন উধাও হয়ে গেছে : মির্জা ফখরুল রুশ অগ্রযাত্রার মধ্যেই ভারী হামলা প্রতিহত করল ইউক্রেন কাতার ছাড়তে হলে হামাসের পরবর্তী গন্তব্য কোথায় বগুড়ায় বসতবাড়িতে পটকা তৈরির কারখানায় বিস্ফোরণ, আহত ৪ নগরকান্দায় প্রাথমিক বিদ্যালয়ে অগ্নিকাণ্ড মঙ্গলবারও ঢাকাসহ ২৭ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নাটোরে গণধর্ষণের দায়ে তিন কিশোরকে ১০ বছরের আটকাদেশ ঘাটাইলে সংরক্ষিত বনে দুর্বৃত্তের আগুন খালেদা জিয়ার বিরুদ্ধে জন্মদিন ও পতাকা অবমাননা মামলার শুনানি ২১ জুলাই ভালুকায় প্রচণ্ড তাপদাহে ২ শিক্ষার্থী অসুস্থ গাজীপুরে অপহরণের পর স্কুলছাত্রকে হত্যার দায়ে সাতজনের যাবজ্জীবন

সকল