২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

এলইডি বাল্ব বন্ধ করার পরও জ্বলতে থাকে কেন

এলইডি বাল্ব বন্ধ করার পরও জ্বলতে থাকে কেন - ছবি : সংগৃহীত

কিছুদিন আগে পর্যন্তও হলুদ বাল্বের রমরমা ছিল। আমরা প্রায় সকলেই সেই হলুদ আলোর বাল্ব ব্যবহার করেছি। কিন্তু, হলুদ আলোর বাল্বের পরে বাজারে এলো কম ওয়াটের সিএফএল বাল্ব। এরপর কম ওয়াটের সিএফএল বাল্বের বদলে বাজার দখল করল এলইডি বাল্ব।

এই এলইডি বাল্ব এখন সবচেয়ে বেশি জনপ্রিয়- কম বিদ্যুৎও ব্যবহার করে। কিন্তু, অনেকেই লক্ষ্য করে থাকবেন যে এলইডি বন্ধ করা থাকলেও তারা পুরোটা নেভে না, একটা আলোর আভা জ্বলতে থাকে ভেতরে। কেন এলইডি বাল্ব বন্ধ করার পরও তা জ্বলতে থাকে?

সাধারণত দুটি কারণ থাকতে পারে, যার জন্য এলইডি বাল্ব বন্ধ থাকা অবস্থায়ও জ্বলতে থাকে। প্রথম কারণ হলো, সেই এলইডি বাল্ব ভালো কোয়ালিটির নয়। বাজারে বিভিন্ন ধরনের, বিভিন্ন দামের এবং বিভিন্ন মানের এলইডি বাল্ব রয়েছে। কিন্তু, একটি নিম্নমানের এলইডি বাল্ব বন্ধ থাকা অবস্থায়ও জ্বলতে পারে অথবা তা চকচক করতে পারে। এটি একটি খুবই সাধারণ সমস্যা।

এই ধরনের ঘটনা দেখা যায় বিশেষ করে সস্তা, নিম্নমানের এলইডি বাল্বের ক্ষেত্রে। এক্ষেত্রে তা বিদ্যুতের বিল কমাবে না, বরং বাড়াবে। কিন্তু, ভালো খবর হল যে গ্রাহকরা সহজেই এই সমস্যার সমাধান করতে পারেন। কাভাবে সেই কথায় আসার আগে স্যুইচ অফ করার পরেও বাল্ব জ্বলার দ্বিতীয় কারণটা একবার দেখে নেয়া যাক।

এলইডি বাল্ব বন্ধ থাকা অবস্থায় জ্বলতে থাকার আরেকটি কারণ হতে পারে বিদ্যুৎ সার্কিট। কখনো কখনো সমস্যাটি বাল্বের সাথে নয়, বৈদ্যুতিক সার্কিটের সাথে হয়। এই ক্ষেত্রে যা ঘটে তা হলো, গ্রাহকরা যখন স্যুইচ বন্ধ করেন তখনো সেই আলো অবশিষ্ট বিদ্যুৎকে সুইচের মধ্য দিয়ে প্রবেশ করতে দেয়। নিউট্রাল তার আর্থের সঙ্গে সঠিকভাবে সংযুক্ত না হওয়ার কারণে এমনটা ঘটতে পারে।

বাল্বটি বন্ধ করার পরে জ্বলতে থাকা বন্ধ করার উপায়- এলইডি বাল্ব বদলে ফেলতে হবে এবং একটি ভালো ব্র্যান্ডের এলইডি ইনস্টল করতে হবে।

এছাড়াও, তারের সাথে সবকিছু ঠিক আছে কি না তাও পরীক্ষা করতে হবে। এক্ষেত্রে গ্রাহকরা সবকিছু বুঝতে সক্ষম না হলে ইলেকট্রিশিয়ানকে কল করার পরামর্শ দেয়া হচ্ছে। কারণ তিনি গ্রাহকদের সঠিকভাবে গাইড করবেন।
সূত্র : নিউজ ১৮


আরো সংবাদ



premium cement
ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু

সকল