২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


নোবেল বিজয়ী মারিও ভার্গাস আবারো করোনায় আক্রান্ত

- ছবি - ইন্টারনেট

সাহিত্য নোবেল পুরস্কার বিজয়ী মারিও ভার্গাস ইয়োসা আবারো করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। গত বছর প্রথমবার ভাইরাসে আক্রান্ত হওয়ার পর দ্বিতীয়বার তিনি হাসপাতালে ভর্তি হলেন।

পারিবারিক সূত্র সোমবার এ কথা জানিয়েছে।

মারিও ভার্গাসের সন্তান আলভারো, গঞ্জালো ও মরগানা এক বিবৃতিতে বলেছেন, ‘কভিড -১৯ পজিটিভ ঘোষণার পর তিনি শনিবার থেকে হাসপাতালে ভর্তি রয়েছেন।’

মাদ্রিদে বসবাসকারী স্প্যানিশ-পেরুভিয়ান লেখককে কোথায় চিকিৎসা করা হচ্ছে তা বলা হয়নি।

৮৭ বছর বয়সী ইয়োসা এর আগে ২০২২ সালের এপ্রিলে কভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠেন।

ইয়োসা ১৯৩৬ সালে পেরুতে জন্মগ্রহণ করেন। তিনি লাতিন আমেরিকান সাহিত্যের স্বর্ণালী প্রজন্মের মহত্তম সাহিত্যিকদের মধ্যে বেঁচে থাকা সর্বশেষ ব্যক্তিত্ব। তিনি ১৯৯৩ সালে স্প্যানিশ নাগরিকত্ব গ্রহণ করেন।

পারিবারিক সূত্রের উদ্ধতি দিয়ে মাদ্রিদের সংবাদপত্র ‘এল পাইস’ এক রিপোর্টে বলেছে, তাকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে এবং তার অবস্থা ‘স্থিতিশীল’ রয়েছে। ইয়োসা মাদ্রিদের এই পত্রিকায় প্রতি সপ্তাহে কলাম লিখতেন।

তার সন্তানরা বিবৃতিতে বলেছে, ‘বিশেষজ্ঞ চিকিৎসক দল এবং স্বাস্থ্য কর্মীরা তার চিকিৎসায় নিয়োজিত এবং পরিবারের সদস্যরা তাকে ঘিরে রেখেছে।

সামাজিক বাস্তবতার চিত্রায়নের জন্য প্রশংসিত। কিন্তু তার রক্ষণশীল অবস্থানের জন্য লাতিন আমেরিকার বুদ্ধিজীবী বৃত্তের মধ্যে সমালোচিত ভার্গাস ইয়োসা ‘বুম’ প্রজন্মের (১৯৪৬ থেকে ১৯৬৪ সালে জন্ম নেয়া প্রজন্ম) একটি নেতৃস্থানীয় ব্যক্তিত্ব। তিনি এই প্রজন্মের লেখক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ এবং জুলিও কার্তেজারের মতো মহান ব্যক্তিদের অন্তর্ভুক্ত।


আরো সংবাদ



premium cement
ফেনীতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনে পিসিবির প্রস্তাবিত ৩ ভেন্যু চকরিয়ায় বিরোধের জেরে বৃদ্ধকে পিটিয়ে হত্যা গাজীপুরে খাদ্যে বিষক্রিয়ায় দুই শিশুর মৃত্যু বিশিষ্ট মুহাদ্দিস আল্লামা জুলকারনাইনের ইন্তেকাল ওবায়দুল কাদের সম্পর্কে ‘মিথ্যাচার’ : যাত্রী কল্যাণ সমিতির মহাসচিবের বিরুদ্ধে মামলা উপজেলা নির্বাচন : কেন্দ্রে থাকবে সর্বোচ্চ পুলিশ-আনসার ফেসবুকে ভিডিও দিয়ে মাসে লাখ টাকা আয় আরিয়ান মুন্নার নোয়াখালীতে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু বেনাপোলে সামুদ্রিক মাছের ট্রাকে ৪৭০ কেজি চিংড়ি আটক তাপমাত্রা ছাড়িয়েছে ৪৩ ডিগ্রি, লোডশেডিং রেকর্ড ৩২০০ মেগাওয়াট

সকল