২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

৩৫ হাজার ফুট উচ্চতায় মুখোমুখি দুই বিমান!

৩৫ হাজার ফুট উচ্চতায় মুখোমুখি দুই বিমান! - ছবি : সংগ্রহ

পাইলটের উপস্থিত বুদ্ধি ও চূড়ান্ত তৎপরতায় মাঝ আকাশে ভয়াবহ দুর্ঘটনা থেকে বেঁচে গেছে দুটি বিমান। সোমবার ৩৫ হাজার ফুট উচ্চতায় কার্যত মুখোমুখি এসে পড়ে শ্রীলঙ্কার সরকারি বিমানসংস্থা ও ব্রিটিশ এয়ারওয়েজের দুটি বিমান। দুটি বিমানের মধ্যে দূরত্ব কমতে কমতে এসে ঠেকে মাত্র ১৫ মাইলে।

পরিস্থিতি আঁচ করতে পেরে নিজের বিমানকে দু’হাজার ফুট নামিয়ে আনেন শ্রীলঙ্কার বিমানের পাইলট। এড়ানো যায় আকাশে দুই বিমানের মুখোমুখি সংঘর্ষ। প্রাণ বেঁচে যায় পাঁচ শতাধিক যাত্রীর।

সোমবার ইংল্যান্ডের হিথরো থেকে ২৭৫ জন যাত্রী নিয়ে শ্রীলঙ্কার কলম্বোর উদ্দেশে পাড়ি দেয় ইউএল ৫০৪। তুরস্কের আকাশসীমায় ঢোকার সময় বিমানটি উড়ছিল ৩৩ হাজার ফুট উচ্চতায়। আঙ্কারার ‘এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)’ থেকে শ্রীলঙ্কার বিমানকে বলা হয় ৩৫ হাজার ফুট উচ্চতায় উঠতে। এদিকে তখন ৩৫ হাজার ফুট উচ্চতায় ২৫০ জন যাত্রী নিয়ে এগিয়ে আসছে ব্রিটিশ এয়ারওয়েজের বিমান।

দুটি বিমানের মধ্যে তখন দূরত্ব মাত্র ১৫ মাইল। এদিকে এটিসি থেকে ক্রমাগত শ্রীলঙ্কার বিমানটিকে ৩৫ হাজার ফুটে উঠতে নির্দেশ দেয়া হচ্ছে। ককপিটে বসে শ্রীলঙ্কার বিমানের পাইলট বুঝতে পারেন, এটিসির নির্দেশ মানলে দুর্ঘটনা অবশ্যম্ভাবী। এটিসির নির্দেশ অমান্য করে ৩৩ হাজার ফুটেই উড়তে থাকে ইউএল ৫০৪। এক চুলের জন্য ভয়ঙ্কর দুর্ঘটনা এড়ানো যায়।

ব্যাপার বুঝতে কিছুক্ষণ সময় লাগে আঙ্কারার এটিসির। কী হলো, তা বোঝার পর অবশ্য এটিসি থেকে ধন্যবাদ দেয়া হয় শ্রীলঙ্কার বিমানের পাইলটদের। নিরাপদে বিমান নিয়ে কলম্বোর বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পর ইউএল ৫০৪-এর পাইলটদের সংবর্ধনা জানানো হয়।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি

সকল