৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


তৃতীয়বার প্লাজমা থেরাপী নিয়ে ‘কিছুটা ভালো’ ডা. জাফরুল্লাহ

তৃতীয়বার প্লাজমা থেরাপী নিয়ে ‘কিছুটা ভালো’ ডা. জাফরুল্লাহ - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসে আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী শুক্রবার দিবাগত রাতে নিয়মিত কিডনি ডায়ালেসিসের পাশাপাশি তৃতীয়বারের মতো প্লাজমা থেরাপি নিয়েছেন। শনিবার গণস্বাস্থ্য কেন্দ্রের জনসংযোগ কর্মকর্তা ফরহাদ হোসেন ইউএনবিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘স্যারের (ডা.জাফরুল্লাহ চৌধুরী) শারীরিক অবস্থা গতকালের (শুক্রবারের) চেয়ে কিছুটা ভালো। শনিবার সকালে ভেন্টিলেটর দেয়া থেকে ফিরিয়ে আনা হয়েছে। তাকে এখন শুধু অক্সিজেন দিয়ে রাখা হয়েছে।’

ফরহাদ হোসেন জানান, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতার অবস্থা পর্যবেক্ষণের জন্য কয়েকটি মেডিক্যাল টেস্ট করানো হচ্ছে।

তিনি বলেন, ‘ডা. জাফরুল্লাহ চৌধুরীর এখন কোনো জ্বর না থাকলেও শ্বাসকষ্টজনিত সমস্যা আছে। আগামী দুই/তিনদিন চিকিৎসকরা তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখবেন।’

গত বৃহস্পতিবার রাতে হঠাৎ শ্বাসকষ্ট হওয়ায় জাফরুল্লাহর অবস্থার কিছুটা অবনতি হয়। তারপর থেকে রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য কেন্দ্রে ব্রিগেডিয়ার অধ্যাপক ডা. মামুন মুস্তাফিজ ও অধ্যাপক ডা. নজীবের তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন তিনি।

মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ ২৫ মে গণস্বাস্থ্য কেন্দ্রের ল্যাবরেটরিতে উদ্ভাবিত র‌্যাপিড ডট ব্লট কিট দিয়ে পরীক্ষা করে আক্রান্তের ব্যাপারে জেনেছেন। তার চার দিন পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) একটি আরটি-পিসিআর পরীক্ষাতেও তার করোনভাইরাস শনাক্ত হয়।

এরআগে, মহামারী করোনাভাইরাসের আক্রান্ত ডা. জাফরুল্লাহ দুবার প্লাজমা থেরাপি নিয়েছেন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement