২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


৯০ শতাংশ লুপাস রোগী কমবয়সী নারী

- নয়া দিগন্ত

নেকড়ের মতোই আকস্মিকভাবেই ‘লুপাস’ আক্রমণ করে মানুষকে। রোগ প্রতিরোধকারী সিস্টেম নিজের শরীরের বিরুদ্ধে কাজ করা শুরু করে। লুপাস রোগটি আবার মেয়েদের বেশি পছন্দ করে, বিশেষ করে কম বয়সী মেয়েদের। রোগটি হলে শরীরের চর্ম, স্নায়ুতন্ত্র, রক্তসঞ্চালন তন্ত্র, কিডনি ইত্যাদি অঙ্গকে ক্ষতি করে থাকে। বিশেষজ্ঞ চিকিৎসকেরা জানান, চিকিৎসা বিজ্ঞানের এতো উন্নতির পরও এ রোগের সঠিক কোনো কারণ জানা যায়নি। এক লাখের মধ্যে ২০ থেকে ১৫০ জনের লুপাস হয়ে থাকে। ৯০ শতাংশ লুপাস আক্রান্ত কম বয়সী নারী। এদের ৬৫ শতাংশ রোগীর বয়স ১৬ থেকে ৫৫ বছর, ২০ শতাংশ ১৬ বছরের নীচে এবং ১৫ শতাংশ ৫৫ বছরের বেশি।

বৃহস্পতিবার ছিল বিশ্ব লুপাস দিবস। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে র‌্যালি ও সেমিনারের আয়োজন করা হয়। লুপাস দিবসের এবারের প্রতিপাদ্য ‘লুপাসের বিরুদ্ধে এক সাথে লড়ি’।

চিকিৎসকেরা জানিয়েছেন, ছেলেদের এই রোগের প্রকোপ মেয়েদের চেয়ে অনেক কম। অনেক দিন ধরে জ্বর কিন্তু সঠিক কারণ খুঁজে না পাওয়া, নাকের দুই পাশে প্রজাপতির পাখার মতো দাগ হওয়া, শরীরের বিভিন্ন স্থানে লাল রংয়ের অথবা গোল গোল চাকা হওয়া, অতিরিক্ত চুল পড়া, গিড়ায় ব্যথা, রক্ত শূন্যতা, মুখের তালুতে ঘা হওয়া, কিছু ক্ষেত্রে ঠান্ডা পানিতে হাত রাখলে হাতের রংয়ের পরিবর্তন হওয়া (প্রথমে সাদা, তারপর নীল, তারপর লাল), ক্লান্তি বা অবসাদ লাগা। শ্বাসকষ্ট, মুখে, শরীরে অথবা পেটে পানি আসা, ডায়রিয়া, বমি অথবা পেট ব্যথা হওয়া, বার বার বাচ্চা নষ্ট হওয়া, কোনো একটি পা ফুলে গিয়ে ব্যথা হওয়া, অস্বাভাবিক আচরণ, অজ্ঞান হয়ে হওয়া ইত্যাদি লুপাসের উপসর্গ।  লুপাস রোগটি সম্পূর্ণ নির্মূলের কোনো ওষুধ না থাকলেও যথাযথ চিকিৎসায় এই রোগ খুব ভালভাবে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। অনেকে কোনো উপসর্গবিহীন অবস্থায় দীর্ঘদিন ভাল থাকতে পারেন।

সেমিনারে প্রধান অতিথি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো: আসাদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ডা. মো: শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, প্রো-ভিসি অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। বিশেষজ্ঞ চিকিৎসকদের মধ্যে বক্তব্য রাখেন, অধ্যাপক ডা. মোঃ আবদুর রহিম, অধ্যাপক ডা. মোঃ নজরুল ইসলাম, অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক, অধ্যাপক ডা. মিনহাজ রহিম চৌধুরী, অধ্যাপক ডা. মোঃ মুজিবুর রহমান।


আরো সংবাদ



premium cement
থাইল্যান্ড সফর শেষে সোমবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী বিপরীত উচ্চারণের ঈদ পুনর্মিলনী ফরিদপুরে ২ ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতরা অচিরেই গ্রেফতার করা হবে : র‌্যাব মুখোপাত্র ধর্মঘটে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পরিবহন বন্ধ, দুর্ভোগে মানুষ আমাদের মূল লক্ষ্য মানুষকে জাগিয়ে তোলা : গাজা ইস্যুতে আন্দোলনরত শিক্ষার্থীরা গণতন্ত্রকে চিরস্থায়ীভাবে বাকশালে পরিণত করতেই খালেদা জিয়াকে বন্দী রেখেছে সরকার : রিজভী বন্যার আশঙ্কায় সুনামগঞ্জের হাওর এলাকার কৃষকরা ফিলিপাইনে মে মাসের মাঝামাঝি পর্যন্ত প্রচণ্ড গরম থাকবে তীব্র তাপদাহে পথের ধারে সৌন্দর্য বিলাচ্ছে কৃষ্ণচূড়া তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই গাজা নিয়ে আলোচনার লক্ষ্যে সৌদি আরব যাচ্ছেন ব্লিংকেন

সকল