২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ইসরাইলকে যা বললেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

ইসরাইলকে যা বললেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী - ফাইল ছবি

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, গাজা উপত্যকায় বেসামরিক মৃত্যু 'অত্যধিক বেশি।' জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির দাবি জানিয়ে প্রস্তাব পাস হওয়ার এক দিন পর মঙ্গলবার ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে এ কথা বলেন তিনি।

মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে গ্যালান্টের সাথে বৈঠকে অস্টিন বলেন, গাজায় যে মানবিক বিপর্যয়ের সৃষ্টি হয়েছে, তা 'খুবই ভয়াবহ পর্যায়ের।'

পেন্টাগন প্রধান বলেন, 'গাজা মানবিক বিপর্যয়ে ভুগছে। পরিস্থিতির আরো অবনতি ঘটছে।'

তিনি বলেন, 'দুর্ভিক্ষ এড়াতে আমাদের এখনই সাহায্য বাড়ানো প্রয়োজন। সাগরপথে অস্থায়ী মানবিক করিডোর সহায়তা করবে। তবে এখনো স্থলপথে সাহায্য বাড়ানো খুবই দরকার রয়েছে।'

ইসরাইল স্থলপথে গাজায় অত্যাবশ্যক মানবিক সহায়তা পাঠাতে বাধা দিচ্ছে। এর ফলে গাজায় 'দুর্ভিক্ষ-সদৃশ' অবস্থা' বিরাজ করছে।

জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানোর এক দিন পর গ্যালান্ট যুক্তরাষ্ট্র সফরে গেলেন। যুদ্ধবিরতি প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভোট দানে বিরত থাকায় ইসরাইল প্রচণ্ড ক্ষুব্ধ হয়েছে।

যুক্তরাষ্ট্র ও ইসরাইলি মিডিয়াগুলো বলেছে, যুক্তরাষ্ট্র থেকে আরো অস্ত্র সংগ্রহ করার জন্য গ্যালান্ট এখন ওয়াশিংটন সফর করছেন।

অস্টিনের সাথে সভায় ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী বলেন, তিনি ইসরাইলের সামরিক দক্ষতা ও সক্ষমতা আরো বাড়ানো নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র-ইসরাইল সহযোগিতা নিয়ে আলোচনা করতে ওয়াশিংটনে গেছেন।

গাজায় ইসরাইলের নীতির প্রতি যুক্তরাষ্ট্র ক্রমবর্ধমান হারে সমালেচানা করলেও তারা প্রতিশ্রুতি দিচ্ছে যে যুদ্ধের প্রয়োজনে তারা ইসরাইলকে অস্ত্র সরবরাহ করা অব্যাহত রাখবে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement