১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ

ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ
ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র - ছবি : প্রেস টিভি

ইরানের আকাশ প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, তারা আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার নিরীক্ষণে ক্ষেপণাস্ত্র পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করেছে।

ইরানের কেন্দ্রীয় ইসফাহান প্রদেশের নাতানজ কাউন্টির বাদরুদে স্থানীয় সময় শনিবার রাত ৯টায় এই পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করা হয়।

নাতানজের দায়িত্বরত আকাশ প্রতিরক্ষা বাহিনীর কমান্ডার জানান, এক মহড়ার অংশ হিসেবে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়।

তিনি বলে, পূর্ণ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করে এই পরীক্ষা চালানো হয়। ঘটনায় কোনো প্রকার ক্ষয়ক্ষতি হয়নি বলে জানান তিনি।

অস্ট্রিয়ার ভিয়েনায় ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় বিশ্বশক্তির সাথে পরমাণু চুক্তি পুনর্বহালে ইরানের আলোচনা চলার মধ্যেই এই পরীক্ষা চালানো হলো।

শনিবার রাতে নাতানজের পরমাণু স্থাপনার কাছে প্রচণ্ড বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। বিস্ফোরণের ঘটনায় পরমাণু স্থাপনাটিতে হামলার শঙ্কা করা হয়েছিলো।

এর আগে চলতি বছরের এপ্রিলে ইরানের নাতানজের পরমাণু স্থাপনায় এক অন্তর্ঘাতমূলক হামলা করা হয়। হামলায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পরমাণু স্থাপনার কার্যক্রম বন্ধ হয়ে গিয়েছিলো।

ইরান হামলার জন্য ইসরাইলকে দায়ী করেছিলো।

অপরদিকে ইরানের পরমাণু শক্তি অর্জনে শুরু থেকেই বিরোধিতা করে আসছে ইসরাইল। দেশটির অভিযোগ, ইরান পরমাণু শক্তিকে সামরিক উদ্দেশ্যে ব্যবহার করবে। ইরান বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে।

এদিকে গত সোমবার অস্ট্রিয়ার ভিয়েনায় ইরানের সাথে পরমাণু চুক্তি পুনর্বহালে সপ্তম দফায় আলোচনা শুরু করেছে পাঁচ দেশ। চুক্তি থেকে বেরিয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র সরাসরি এই আলোচনায় অংশ না নিয়ে পরোক্ষভাবে যুক্ত রয়েছে।

আলোচনায় ইরান পরমাণু চুক্তি পুনর্বহালের প্রক্রিয়া নিয়ে দেশটির খসড়া প্রস্তাব উত্থাপন করে। সোমবার থেকে অষ্টম দফায় নতুন করে এই আলোচনা শুরুর কথা রয়েছে।

সূত্র : প্রেস টিভি ও টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement