২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পরিবেশ সুরক্ষায় আমিরাতের সাথে তেল চুক্তি স্থগিত ইসরাইলের

ইলিয়াত বন্দরের কাছে তেলের কন্টেইনার - ছবি : আলজাজিরা/এএফপি

ইসরাইলের পরিবেশ সংরক্ষণ মন্ত্রণালয় ঘোষণা করেছে, তারা সংযুক্ত আরব আমিরাতের সাথে প্রস্তাবিত এক তেল সরবরাহ চুক্তিকে স্থগিত করছে। রোববার তেল সরবরাহের সাথে সংশ্লিষ্ট ইসরাইলের রাষ্ট্রীয় ইউরোপ-এশিয়া পাইপলাইন কোম্পানিকে (ইএপিসি) এক চিঠিতে তেল সরবরাহ স্থগিতের আদেশ দেয় মন্ত্রণালয়।

এর আগে গত বছর ইসরাইলি-আমিরাতের মধ্যে কথিত 'ইবরাহীমি চুক্তির' মাধ্যমে স্বাভাবিক কূটনীতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর দুই দেশের মধ্যে তেল সরবরাহের এই প্রকল্পের চুক্তি করা হয়।

চুক্তি অনুযায়ী সংযুক্ত আরব আমিরাত থেকে সমুদ্রপথে ট্যাঙ্কারের মাধ্যমে ইসরাইলের লোহিত সাগর তীরবর্তী ইলিয়াত বন্দরে সরবরাহ করা হবে। সেখান থেকে সড়কপথে ভূমধ্যসাগরীয় বন্দর আশকালনে নিয়ে তা ইউরোপে রফতানি করা হবে।

তবে ইএপিসির সাথে ইসরাইলি-আমিরাতি কোম্পানি মেড-রেড ল্যান্ড ব্রিজ লিমিটেডের স্বাক্ষরিত চুক্তির এই প্রকল্প এখনো শুরু হয়নি।

কিন্তু চুক্তির পরিপ্রেক্ষিতে ইসরাইলি পরিবেশ কর্মীরা এর প্রতিবাদ শুরু করেন এবং আদালতে প্রকল্পটি বন্ধের আবেদন জানান। তারা জানান, এর ফলে কোরাল সমৃদ্ধ ইলিয়াতে উত্তর লোহিত সাগর ক্ষতিগ্রস্ত হবে।

এদিকে গত সপ্তাহে ইএপিসি আদালতে এক 'ঝুঁকি পর্যবেক্ষণ' দাখিল করে যাতে দাবি করা হয়, তেল সরবরাহের ফলে ইসরাইলের উত্তর লোহিত সাগর উপকূলের পরিবেশগত ঝুঁকির পরিমাণ সীমিত।

তবে রোববার ইসরাইলি পরিবেশ সংরক্ষণ মন্ত্রণালয়ের চিঠিতে জানানো হয়, মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে এই পর্যবেক্ষণে সব শর্ত পূরণ করা হয়নি এবং এর ফলে তার কোনো কার্যকারিতা নেই।

মন্ত্রণালয়ের চিঠিতে সরকারি পর্যায়ে আলোচনা ও মীমাংসা না হওয়া পর্যন্ত ইলিয়াত বন্দরে এই প্রকল্পের কাজ স্থগিত রাখার আদেশ দেয়া হয়।

ইএপিসি এই বিষয়ে কোনো মন্তব্য করেনি।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২

সকল