২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জেরুসালেমে ইহুদিদের পতাকা মিছিলে নতুন সরকারের সম্মতি

জেরুসালেমে ইসরাইলিদের পতাকা মিছিল - ছবি : বিবিসি/ইপিএ

ইসরাইলের নতুন দায়িত্ব নেয়া জোট সরকার জেরুসালেমের পুরনো শহরে উগ্র ইহুদিদের কথিত পতাকা মিছিলের অনুমোদন দিয়েছে। ইসরাইলি পুলিশ প্রধান ও অন্য নিরাপত্তা কর্মীদের সাথে বৈঠকের পর সোমবার এই মিছিলের অনুমোদন দেন নতুন জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ওমের বারলেভ।

পতাকা মিছিলের অনুমোদনে ইসরাইলি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে মন্ত্রীর উদ্ধৃতি দিয়ে বলা হয়, 'জীবনের সূক্ষ্ম রং সংরক্ষণ' ও জননিরাপত্তায় বিপুল প্রস্তুতি নেয়া হয়েছে।

মঙ্গলবার অনুষ্ঠিত হতে যাওয়া এই মিছিলে ইসরাইলি বিভিন্ন উগ্রপন্থী দলের অংশ গ্রহণ করছে। এদিকে ফিলিস্তিনি অধ্যুষিত পুরনো শহরে উসকানিমূলক পতাকা মিছিলের প্রতিবাদ চলছে ফিলিস্তিন জুড়ে। হামাসসহ স্বাধীনতাকামী সংগঠনগুলো ইতোমধ্যেই ফিলিস্তিনিদের প্রতি উগ্র ইসরাইলিদের পতাকা মিছিলের প্রতিহত করতে 'বিক্ষোভ দিবস' পালনের আহ্বান জানিয়েছে।

এদিকে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ ইশতাইইয়া এক বিবৃতিতে মিছিলের নিন্দা জানিয়ে বলেন, 'এটি আমাদের জনগণের বিরুদ্ধে উসকানি এবং আমাদের জেরুসালেম ও পবিত্র স্থানের বিরুদ্ধে আগ্রাসন।'

এর আগে গত ১০ মে জেরুসালেমের পুরনো শহরের ভেতর দিয়ে এমনই এক পতাকা মিছিলের আয়োজনের কথা থাকলেও শেষ মুহূর্তে গিয়ে তার গতিপথ পরিবর্তন করা হয়। ওই সময় জেরুসালেমের শেখ জাররাহ মহল্লায় ফিলিস্তিনিদের উচ্ছেদে ইসরাইলি আদালতের আদেশের জেরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল। বিক্ষোভের জেরে মসজিদুল আকসায় মুসল্লিদের ওপর ইসরাইলি নিরাপত্তা বাহিনীর হামলায় অবরুদ্ধ গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী স্বাধীনতাকামী সংগঠন হামাস ইসরাইলি সামরিক বাহিনীর সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

১০ মে থেকে ২১ মে পর্যন্ত টানা ১১ দিন এই সংঘর্ষে ইসরাইলি বিমান হামলায় গাজায় ৬৬ শিশু ও ৩৯ নারীসহ ২৫৪ জন নিহত হন। হামলায় আহত হন আরো এক হাজার নয় শ' ৪৮ জন। অপরদিকে ইসরাইলে হামাসের রকেট হামলায় এক সৈন্য ও তিন বিদেশী কর্মীসহ মোট ১৩ জন প্রাণ হারায়। আহত হয় আরো পাঁচ শ'র বেশি ইসরাইলি নাগরিক।

অপরদিকে অধিকৃত পশ্চিম তীর ও জেরুসালেমে ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরাইলি নিরাপত্তা বাহিনীর হামলায় ২৫ জনের বেশি নিহত ও এক হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন। সাথে সাথে বিক্ষোভ দমনে ইসরাইল পশ্চিম তীর ও ইসরাইলের অভ্যন্তরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে গ্রেফতারি অভিযান চালায়। গ্রেফতারি অভিযানে প্রায় দুই হাজার ফিলিস্তিনিকে বন্দী করা হয়।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’

সকল