২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

জারিফের সাক্ষাতকারের অডিও টেপ ফাঁস, রুহানির সহযোগীর পদত্যাগ

হাসান রুহানি - ছবি : মিডল ইস্ট মনিটর

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফের সাক্ষাতকারের অডিও টেপ ফাসেঁর জেরে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির এক সহযোগী পদত্যাগ করেছেন। রোববার ইরানি প্রেসিডেন্টের দফতরের প্রকাশিত এক বিবৃতির বরাত দিয়ে এই সংবাদ জানায় মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।

বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্টের দফতরের প্রভাবশালী সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের প্রধান হিশামউদ্দিন আশেনা বৃহস্পতিবার পদত্যাগ করেছেন। নতুন দায়িত্ব নিয়েছেন সরকারের মুখপাত্র আলী রাবেয়ি।

ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির ক্ষমতাকালীন সময়ে মৌখিক ইতিহাস সংশ্লিষ্ট প্রকল্পের অধীনে নেয়া পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফের সাত ঘণ্টার ভিডিও সাক্ষাতকার হিশামউদ্দিন আশেনার দায়িত্বেই আয়োজিত হয়।

গত ২৫ এপ্রিল লন্ডনভিত্তিক সৌদি অর্থায়নে প্রতিষ্ঠিত ফারসি ভাষার সংবাদমাধ্যম ইরান ইন্টারন্যাশনালে ওই সাক্ষাতকারের ফাঁস হওয়া তিন ঘণ্টার একটি অডিও টেপ সম্প্রচার করা হয়।

ফাঁস হওয়া অডিও টেপে জারিফকে বলতে শোনা যায়, ইরানি ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) অভিযানের জন্য তার কূটনৈতিক কার্যক্রমকে 'কোরবানি' দিতে হয়েছে।

অডিও টেপে তিনি আরো বলেন, আইআরজিসির বিশেষ কুদস ফোর্সের সাবেক অধিনায়ক জেনারেল কাসেম সোলাইমানি প্রায়ই তার সাথে দেখা করে কী করতে হবে তার দিকনির্দেশনা দিতেন।

ফাঁস হওয়া অডিও টেপে মোহাম্মদ জাওয়াদ জারিফের এই মন্তব্য তাকে রক্ষণশীল জোটের অব্যাহত সমালোচনার লক্ষ্যবিন্দুতে পরিণত করেছে। ইরানি রক্ষণশীল জোট জারিফের মন্তব্যের জেরে তার পদত্যাগের দাবি করেছেন।

অডিও টেপ ফাঁস হওয়ার জেরে প্রেসিডেন্ট হাসান রুহানি গত সপ্তাহে মন্তব্য করেন, ইরানের শত্রুরা দেশের অভ্যন্তরে বিরোধের বীজ বুনছে যাতে করে ভিয়েনার আলোচনার মাধ্যমে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সম্ভব না হয় এবং ইরানের পরমাণু কর্মসূচিকে বাধা দেয়া যায়।

অডিও টেপ ফাঁসের ঘটনার ইতোমধ্যে গোয়েন্দা বিভাগকে তদন্তেরও নির্দেশ দিয়েছেন তিনি।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement