২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

‘সব নিষেধাজ্ঞা পুরোপুরি প্রত্যাহার করতে হবে’

‘সব নিষেধাজ্ঞা পুরোপুরি প্রত্যাহার করতে হবে’ - ছবি : সংগৃহীত

ইরানের বিরুদ্ধে আরোপিত সব নিষেধাজ্ঞা একসাথে প্রত্যাহার করতে হবে। ধাপে ধাপে নিষেধাজ্ঞা প্রত্যাহার ইস্যুতে পাঁচ পরাশক্তির সাথে যেকোনো আলোচনা নিষেধাজ্ঞা পরিপূর্ণভাবে প্রত্যাহারকে বিলম্বিত করবে।

রোববার ইরানের জাতীয় সংসদ এক বিবৃতিতে এসব কথা বলেছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, জাতীয় সংসদের আইন ও সর্বোচ্চ নেতাসহ দেশের দায়িত্বশীলরা এটা স্পষ্ট করেছেন যে সব নিষেধাজ্ঞা পুরোপুরি প্রত্যাহার হতে হবে। নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবির সত্যতা যাচাই সংক্রান্ত সরকারি প্রতিবেদন সংসদে পাস হতে হবে। এরপরই মার্কিন যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতায় ফিরতে পারবে।

ইরানি সংসদ সদস্যরা যৌথ বিবৃতিতে আরো বলেছেন, মার্কিন সাবেক দুই প্রেসিডেন্ট বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্প উভয়ই ইরানের বিরুদ্ধে অন্যায় নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছেন।

এ ছাড়া পারস্পরিক সম্মানের ভিত্তিতে চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের সাথে কৌশলগত সম্পর্ক জোরদারের প্রক্রিয়াকে স্বাগত জানিয়েছে ইরান সংসদ।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির আগে ঘোষণা করেছেন, যুক্তরাষ্ট্রের মুখে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা বললেই তা বিশ্বাস করা যাবে না। কার্যক্ষেত্রে আসলেই তা প্রত্যাহার হয়েছে কি-না তা যাচাই করে দেখতে হবে। আর এরপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া যাবে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement