২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলে ২ বছরে ৪ নির্বাচনে খরচ ৪২৪ কোটি ডলার

ইসরাইলি নির্বাচনে ব্যালট বাক্স - ছবি : সংগৃহীত

রাজনৈতিক অস্থিতিশীলতার জেরে ইসরাইলে দুই বছরের মধ্যে পরপর চার দফা নির্বাচনের জন্য প্রায় ১৪০০ কোটি ইসরাইলি শেকেল তথা ৪২৪ কোটি ডলার (বাংলাদেশী মুদ্রায় ৩৫ হাজার ৯৮৮ কোটি টাকার বেশি) খরচ হয়েছে। ইসরাইলভিত্তিক থিঙ্কট্যাঙ্ক ম্যাক্রো সেন্টার ফর পলিটিক্যাল ইকোনোমিকসের সিইও ড. রুবি ন্যাথানসন এই মন্তব্য করেন।

ইসরাইল চেম্বার অব ইন্ডিপেনডেন্ট অর্গানাইজেশনস অ্যান্ড বিজনেসস, লাহাভের পক্ষে অর্থনীতিবিদ ওহাদ পোরাতের সংকলিত জরিপ বিশ্লেষণ করে সংস্থাটি জানায়, প্রতিটি নির্বাচনে গড়ে ৩৫০ কোটি ইসরাইলি শেকেল (বাংলাদেশী ৯১২৭ কোটি টাকার বেশি) খরচ হয়েছে।

ইসরাইলের নির্বাচনের দিন সাধারণ ছুটির দিন হিসেবে বিবেচিত হওয়ায়, ওই দিনের কাজকে ওভারটাইম হিসেবে বিবেচনা করা হয় এবং তার জন্য দ্বিগুণ পারিশ্রমিক দিতে হয়। এর পরিপ্রেক্ষিতে ইসরাইলে নির্বাচনের দিন ওভারটাইমের হিসেবে খরচ গুণতে হয়েছে ২৬০ কোটি ইসরাইলি শেকেল (বাংলাদেশী ছয় হাজার কোটি টাকার বেশি) বলে জানান ড. ন্যাথানসন।

লাহাভ ও অন্য সংস্থাগুলো দীর্ঘদিন থেকে নির্বাচনের ছুটি বাতিলের আহ্বান জানিয়ে আসছে। তারা দাবি করছে, এর ফলে অর্থনীতিকে বিপুল মূল্য দিতে হচ্ছে।

অপরদিকে নির্বাচনের প্রস্তুতি, ভোটকেন্দ্র স্থাপন, ব্যালটপত্র বিতরণ ইত্যাদিতে প্রায় ৬৭ কোটি ৫০ লাখ ইসরাইলি শেকেল (বাংলাদেশী ১৭৪০ কোটি টাকার বেশি) খরচ হয়েছে বলে জানান ন্যাথানসন। করোনাভাইরাস সংক্রমণের মধ্যে মঙ্গলবারের নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় ভাইরাস সংক্রমণ প্রতিরোধে বিশেষ ব্যবস্থা নেয়ার কারণে খরচ আরো বেশি হয়েছে।

এই সকল খরচে নির্বাচনের কারণে অর্থনীতিতে প্রভাব ফেলা অন্য কোনো খরচ যুক্ত করা হয়নি। রাষ্ট্রীয় বাজেটবিহীন অবস্থায় নির্বাচনের এই খরচ জরুরি অনেক অর্থনৈতিক পদক্ষেপকে আটকে রেখেছে বলে জানান ড. ন্যাথানসন।

ইসরাইলের নতুন এই নির্বাচনেও দেশটিতে বিদ্যমান রাজনৈতিক সঙ্কট কাটবে না বলে শঙ্কা প্রকাশ করেন ন্যাথানসন। তিনি মনে করছেন, পঞ্চম দফায় আরেকটি নির্বাচন অনুষ্ঠিত হতে পারে যা দেশটির ওপর বড় ধরনের অর্থনৈতিক চাপ সৃষ্টি করবে।

এর বিপরীতে যদি সরকার গঠন সম্ভব হয়, তবে ২০২১ সালে ইসরাইলের আইন পরিষদ নেসেটে মাত্র পাঁচ মাস অধিবেশনে বসতে পারে বলে মন্তব্য করেন ন্যাথানসন।

তবে তিনি আশা করেন, যদি করোনার মহামারী কেটে যায়, তবে ইসরাইলের অর্থনীতিকে দুর্গতি থেকে দ্রুতই পুনরুদ্ধার করা সম্ভব হবে।

সূত্র : জেরুসালেম পোস্ট


আরো সংবাদ



premium cement