০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


পাকিস্তান-তুরস্কসহ ১২টি মুসলিম দেশের নাগরিকদের ভিসা দেবে না আমিরাত

- সংগৃহীত

পাকিস্তান-তুরস্কসহ ১২টি মুসলিম দেশের নাগরিকদেরকে নতুন করে কোনো ভিসা দেবে না সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। এই ১২টি মুসলিমপ্রধান দেশের পাশাপাশি কেনিয়াকেও এই তালিকায় রেখেছে দেশটি। আমিরাতের রাষ্ট্রীয় মালিকানাধীন বিজনেজ পার্কের ইস্যু করা এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। তবে এই নিষেধাজ্ঞা সাময়িক সময়ের জন্য বলে দেশটির পক্ষ থেকে দাবি করা হয়েছে।

বিজনেস পার্ক পরিচালিত কোম্পানিগুলোকে এ নির্দেশনা পাঠানো হয়েছে। এই নির্দেশনার একটি প্রতিলিপি যাচাই করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। অভিবাসনসংশ্লিষ্ট এক কর্মকর্তার বরাতে জানানো হয়, চলতি মাসের ১৮ নভেম্বর থেকে এটি বাস্তবায়ন করা হচ্ছে।

ভিসা বন্ধের তালিকায় পাকিস্তান ও তুরস্কের পাশাপাশি রয়েছে আলজেরিয়া, ইরাক, লেবানন, তিউনিশিয়া, ইরান, সিরিয়া, সোমালিয়া, আফগানিস্তান, লিবিয়া, ইয়েমেন ও কেনিয়ার নাগরিকরা। আরব আমিরাত কী কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে সেটা অবশ্য জানা যায়নি।

এর আগে আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এই ১৩টি দেশের নাগরিকদের নতুন ভিসা দেয়ার উপর এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ১২টি মুসলিম দেশসহ কেনিয়ার নাগরিকদের নতুন করে আমিরাতে ভ্রমণ এবং চাকরির ভিসা স্থগিত করা হয়েছে। পরবর্তী নির্দেশ দেয়া না পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে বলে নির্দেশনায় জানানো হয়।

সংযুক্ত আরব আমিরাতের আইডেনটিটি অ্যান্ড সিটিজেনশিপ অথরিটি এ বিষয়ে রয়টার্সের কাছে কোনো মন্তব্য করেনি। তবে রয়টার্সকে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, নিরাপত্তার স্বার্থে এসব দেশের নাগরিকদের নতুন ভিসা দেয়া স্থগিত করা হয়েছে। এ সিদ্ধান্ত স্বল্প সময়ের জন্য বলেও জানানো হয়। সূত্র : রয়টার্স ও ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
টানা তাপপ্রবাহের পর চুয়াডাঙ্গায় স্বস্তির বৃষ্টি নোয়াখালীতে অশ্লীল ছবি ফেসবুকে ছড়ানোর প্রতিবাদে বিক্ষোভ যুক্তরাষ্ট্রে ইসরাইলবিরোধী সমাবেশ থেকে গ্রেফতার প্রায় ২৫০০ কালবৈশাখী ঝড়ে লণ্ডভণ্ড দাগনভুঞা উপজেলা চার মামলায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শাহ্জাদা মিয়ার জামিন হামাসের সাথে চুক্তির ব্যাপারে মিসরীয় প্রস্তাব মেনে নিন : ইসরাইলি প্রধানমন্ত্রীকে প্রতিরক্ষামন্ত্রী টাঙ্গাইল শাড়ি নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যু, তদন্ত কমিটি গঠন আদমদীঘিতে সড়ক দুর্ঘটনায় নিহত ২ আদমদিঘিতে আ’লীগ নেতার ঝুলন্ত লাশ উদ্ধার মহাদেবপুরে বাসচাপায় শিশু নিহত

সকল