২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নতুন করে ভাইরাস ছড়ানো রোধে জেদ্দায় ফের লকডাউন আরোপ

নতুন করে ভাইরাস ছড়ানো রোধে জেদ্দায় ফের লকডাউন আরোপ - সংগৃহীত

সৌদি আবর করোনাভাইরাস নতুন করে ছড়িয়ে পড়া রোধে জেদ্দা নগরীতে শুক্রবার ফের লকডাউন আরোপের ঘোষণা দিয়েছে। জেদ্দা হচ্ছে হজ্ব যাত্রীদের মক্কায় যাওয়ার প্রবেশ পথ। খবর এএফপি’র।
স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, মহামারি সংক্রান্ত পরিস্থিতি পর্যবেক্ষণের পর এবং আইসিইউ বিভাগে রোগী ভর্তির হার অনেক বেশি থাকায় তারা দুই সপ্তাহের জন্য জেদ্দা নগরীতে স্বাস্থ্য বিষয়ক কঠোর সাবধানতা অবলম্বনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। সেখানে শনিবার থেকে এ লকডাউন শুরু হচ্ছে।

এই পদক্ষেপের আওতায় বিকেল ৩ টা থেকে ভোর ৬ টা পর্যন্ত কারফিউ জারি, মুসল্লিদের মসজিদে নামাজ পড়া স্থগিতের এবং জনগণ ও এ নগরীর বেসরকারি খাতের কর্মীদের ঘরে থাকার নির্দেশনা রয়েছে।
গত মে মাসের শেষের দিকে সতর্কতার সাথে স্বল্প পরিসরে লকডাউন শিথিল করার পর মন্ত্রণালয় জানিয়েছিল, খুব শিগগিরই রিয়াদে ফের কঠোর পদক্ষেপ জারি করা হতে পারে। কেননা, সেখানে বিগত কয়েকদিন ধরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা অব্যাহতভাবে বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে।

সরকারি হিসাব অনুযায়ী, সৌদি আরবে কোভিড-১৯ ভাইরাসে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে প্রায় ৯৬ হাজার জনে এবং মৃতের সংখ্যা বেড়ে ৬৪২ জনে দাঁড়িয়েছে। উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে সৌদি আরবের মৃতের এ সংখ্যা সর্বোচ্চ।
ইসলাম ধর্মের পবিত্র নগরীগুলোতে মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশংকায় তারা বছরব্যাপী ‘উমরাহ’ পালন স্থগিত করেছে।

এ বছরের হজ্বের ব্যাপারে কি পদক্ষেপ নেওয়া হবে সে ব্যাপারে কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোন ঘোষণা দেয়নি। জুলাইয়ের শেষের দিকে হজ্ব ব্রত পালনের কথা রয়েছে।
উল্লেখ্য, গত বছর বিশ্বের বিভিন্ন দেশে থেকে প্রায় ২৫ লাখ মানুষ হজ্ব পালন করতে গিয়েছিল। সামর্থ থাকলে প্রত্যেক মুসলিমের জীবনে অন্তত একবার অবশ্যই হজ্ব পালন করতে হবে।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement