৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


আমেরিকার ২৪৩ বছরের ইতিহাসের ২২৭ বছরই যুদ্ধ করেছে: ইরান

আমেরিকার ২৪৩ বছরের ইতিহাসের ২২৭ বছরই যুদ্ধ করেছে: ইরান
আমেরিকার ২৪৩ বছরের ইতিহাসের ২২৭ বছরই যুদ্ধ করেছে - সংগৃহীত

আমেরিকা যতই শান্তির কথা বলুক না কেন সে দেশটি যে আসলে একের নম্বর সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক তেমন বার্তাই দিয়েছে ইরান। কারণ ইরান অভিযোগ তুলেছে, আমেরিকার ২৪৩ বছরের ইতিহাসের মধ্যে ২২৭ বছরই যুদ্ধ করেছে। পাশাপাশি ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি তার দেশের বিরুদ্ধে আমেরিকার ভিত্তিহীন অভিযোগ প্রত্যাখ্যান করে মন্তব্য করেছেন, অন্য দেশের ব্যাপারে কথা বলার রাজনৈতিক, আইনগত ও নৈতিক অধিকার হারিয়েছে আমেরিকা।

সম্প্রতি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছিল, বিশ্বের বহু দেশে ইরান বিচ্ছিন্নতাবাদী হামলা চালিয়েছে। ওই অভিযোগ প্রত্যাখ্যান করে মুসাভি বলেন, এটি হচ্ছে কল্পনা ও বিভ্রান্তির এমন এক সংমিশ্রণ যাতে কখনই কোনও দলিল-প্রমাণ উপস্থাপন করতে পারেনি আমেরিকা। আর এমন অভিযোগ সেই দেশের থেকে উঠছে যে দেশ গত এক দশকে নানা অজুহাতে বিশ্বের ৫৫টি দেশের বিষয়ে হস্তক্ষেপ করেছে।

তাছাড়া ২০১৭ সাল থেকে আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা বিশ্বের ৩৩টি দেশের উপরে ধ্বংসাত্মক প্রভাব ফেলেছে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই মুখপাত্র।

এই প্রসঙ্গে তিনি বলেন, মার্কিন সরকার তার ইতিহাসে ১৩৫টি বড় যুদ্ধ শুরু করেছে এবং ২৪৩ বছরের ইতিহাসে মাত্র ১৬ বছর যুদ্ধ করেনি আমেরিকা।

মার্কিন সরকারকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক উল্লেখ করে সাইয়্যেদ মুসাভির বক্তব্য, হাতে থাকা দলিল-প্রমাণে দেখা গিয়েছে আমেরিকা ১৯৬০’র দশক থেকে পশ্চিম এশিয়া, ইউরোপ ও ল্যাটিন আমেরিকার অন্তত আটটি স্বীকৃত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীকে সর্বাত্মক সহযোগিতা করেছে। তার যুক্তি, অন্য দেশের দিকে অঙ্গুলি তোলার আগে আমেরিকার উচিত নিজের নোংরা ও কলুষিত অতীতের দিকে তাকানো।


আরো সংবাদ



premium cement
শ্রমিক অধিকার লঙ্ঘনের জরিমানার অঙ্ক বাড়ানো হয়েছে : আইনমন্ত্রী রাজশাহীতে ১৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি ‘বন্ডের মাধ্যমে উন্নয়ন কাজ করলে জনগণের ওপর কর চাপ কমবে’ বকশীগঞ্জে ট্রাক থেকে বিপুল পরিমাণ মাদক উদ্ধার, গ্রেফতার ৩ বকেয়ার কারণে বাংলাদেশে বিমান ভাড়া বাড়িয়েই চলছে বিদেশী এয়ারলাইন্স মামা সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠী বিডি মালয়েশিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী ও সাংস্কৃতিক উৎসব কামাল হত্যা : ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার ১২ চুক্তি হোক বা না হোক, রাফায় অভিযান চলবে : নেতানিয়াহু সমুদ্রসীমায় ২০ মে থেকে ৬৫ দিন‌ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ হচ্ছে ২ নতুন মুখ ও নর্টিসহ দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দল ঘোষণা শত কোটি টাকা আত্মসাৎ : বিমানবন্দর থেকে বিশ্বাস ফাউন্ডেশনের চেয়ারম্যান আটক

সকল