২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

জর্ডানের রাজার হুমকিতে উদ্বেগে ইসরাইল

- ছবি : সংগৃহীত

জর্ডানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহর হুমকির পর দখলদার ইসরাইলে উদ্বেগ দেখা দিয়েছে। ইসরাইলের জাতীয় টিভি চ্যানেল 'কান' এক প্রতিবেদনে বলেছে, জর্ডানের রাজা যে সুরে কথা বলেছেন তা উদ্বেগজনক। জর্ডানের রাজার হুমকিকে উড়িয়ে দেওয়া যায় না।

সম্প্রতি জর্ডানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইসরাইল পশ্চিম তীরের দখলকৃত অংশকে তার নিজের ভূখণ্ড হিসেবে ঘোষণা করলে বড় ধরণের সংঘাত শুরু হতে পারে। জর্ডানের সঙ্গেই এ সংঘাত হতে পারে বলে তিনি সতর্ক করে দিয়েছেন।

তিনি স্বাধীন ফিলিস্তিন গড়ার ওপর গুরুত্ব আরোপ করেন। জর্ডানের রাজা বলেন, স্বাধীন-সার্বভৌম ফিলিস্তিন প্রতিষ্ঠাই সর্বোত্তম পথ।

ইসরাইলি টিভি চ্যানেল বলেছে, পশ্চিম তীরকে ইসরাইলের অবিচ্ছেদ্য অংশ হিসেবে আনুষ্ঠানিক ঘোষণার পরিকল্পনা উত্থাপিত হওয়ার পর থেকেই জর্ডানের রাজা গরম সুরে কথা বলছেন। রাজার অবস্থানের প্রতি সেদেশের জনগণেরও সমর্থন রয়েছে।

এর আগে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আইমান আল সাফাদি বলেছেন, ইসরাইল পশ্চিম তীরকে নিজের ভূখণ্ড হিসেবে ঘোষণা করলে তা হবে বিপর্যয়কর। এ ধরণের পদক্ষেপের ফলে সরাসরি আন্তর্জাতিক আইনও লঙ্ঘিত হবে বলে তিনি মন্তব্য করেন।

দখলদার ইসরাইল পশ্চিম তীরের দখলকৃত অংশকে আনুষ্ঠানিকভাবে নিজের অবিচ্ছেদ্য ভূখণ্ড হিসেবে ঘোষণার পরিকল্পনা গ্রহণ করেছে।

তবে ফিলিস্তিনের স্বশাসন কর্তৃপক্ষসহ সব ফিলিস্তিনি দল ও সংগঠন এ ধরণের পরিকল্পনার পরিণতির বিষয়ে হুঁশিয়ারি দিয়েছে। পার্সটুডে


আরো সংবাদ



premium cement