০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে ইরানি জনগণ: রুহানি

হাসান রুহানি - ফাইল ছবি

তেহরানের ওপর বিভিন্ন 'অন্যায্য' নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে মার্কিন প্রশাসন ইরানি জাতির ওপর চাপ সৃষ্টির চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। একইসঙ্গে তিনি বলেন, এসব নিষেধাজ্ঞা ইরানি জনগণের জীবন যাত্রার ওপর নেতিবাচক প্রভাব ফেলছে।

শনিবার ইরানের গুরুত্বপূর্ণ তিন বিভাগের প্রধানের সাথে বৈঠক শেষে প্রেসিডেন্ট রুহানি এ মন্তব্য করেন। ইরানি জনগণ নয় বরং দেশটির সরকার এবং ইসলামি শাসন ব্যবস্থার ওপর চাপ সৃষ্টির লক্ষ্যে তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বলে ওয়াশিংটন যে দাবি করছে তা প্রত্যাখ্যান করেন রুহানি। তিনি বলেন, আমেরিকার এ দাবি সম্পূর্ণ ভুল। মার্কিন কর্মকর্তারা নিজেরাই এ সত্যটি প্রকাশ করেছেন।

প্রেসিডেন্ট রুহানি বলেন, ইরানি জনগণ এরইমধ্যে মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে এবং তা নস্যাৎ করে দিয়েছে। তিনি আরো বলেন, ইরানি জাতি তাদের প্রতিরোধকামী শক্তি এবং দৃঢ়চিত্তের প্রমাণ দিয়েছে। ক্ষমতাসীন মার্কিন প্রশাসনই কেবল এ জাতির বিরুদ্ধে চাপ এবং নির্যাতনের বিষয়ে চিন্তা করছে অন্য কেউ নয়। তেহরানের বিরুদ্ধে 'অন্যায্য এবং ভুল' নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়ে ওয়াশিংটনই শত্রুতামুলকভাবে ইরানি জাতির জীবনযাত্রার ওপর প্রভাব বিস্তার করতে চাইছে বলেও উল্লেখ করেন রুহানি। এছাড়া, মার্কিন নতুন নিষেধাজ্ঞা ইরানের অর্থনীতির ওপর কোনো প্রভাব বিস্তার করতে পারে নি বলেও মন্তব্য করেন রুহানি।


আরো সংবাদ



premium cement