১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


স্বাধীনতা ভোগেরও একটি সীমাবদ্ধতা থাকে : প্রধান বিচারপতি

হবিগঞ্জ জেলা আইনজীবী ভবনে আয়োজিত সভায় প্রধান বিচারপতি ওবায়দুল হাসান - ছবি : নয়া দিগন্ত

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, আইনজীবীরা স্বাধীন, কতটুকু স্বাধীন তা বুঝতে হবে। স্বাধীনতা ভোগেরও একটি সীমাবদ্ধতা আছে। সীমাহীন স্বাধীনতা খুব বেশি সুফল বয়ে আনে না।

বৃহস্পতিবার হবিগঞ্জ জেলা আইনজীবী ভবনে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা আইনজীবী সমিতির শতবর্ষ উৎযাপন এবং আইন পেশায় ৫০ বছর পূর্তি উপলক্ষে তিনজন সিনিয়র আইনজীবীকে দেয়া সংবর্ধনা উপলক্ষে এ সভা আয়োজন করা হয়।

সমিতির সভাপতি মো: আবুল মনসুর চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল মোছাব্বির বকুলের উপস্থাপনায় এতে বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জ সদর আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো: আবু জাহির, সিনিয়র জেলা ও দায়রা জজ মো: হাসানুল ইসলাম, জেলা প্রশাসক মোছা: জিলুফা সুলতানা, পুলিশ সুপার আক্তার হোসেন, চিফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মো: হারুন-অর-রশিদ।

৫০ বছরের অধিককাল যাবত আইন পেশায় নিয়োজিত অ্যাডভোকেট মো: নুরুল আমিন, স্বদেশ রঞ্জন বিশ্বাস ও রনজিত কুমার দত্তকে স্বর্ণখচিত ক্রেস্ট ও সম্মাননা স্বারক প্রদান করা হয়।

তিনি বলেন, মানুষের মধ্যে ন্যায় বিচারের ধারণা হয়েছে এরকম, নিজের পক্ষে রায় বা আদেশ গেলেই ন্যায় বিচার, বিপক্ষে গেলে অবিচার। এ ধরনের ধারণার পরিবর্তন করতে হবে। এ ধরনের ধারণার পরিবর্তনে সহযোগিতা করতে পারেন আইনজীবীরা।

প্রধান বিচারপতি বলেন, আইন পেশায় তথ্য প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নিয়ে জুডিসিয়াল প্ল্যান তৈরি করা হচ্ছে। তাতে আইনজীবীদের আচরণ কি হবে, বিচারকদের আচরণ কি হবে, ক্লায়েন্টদের কি আচরণ হবে তা সন্নিবেশিত থাকবে। একজন আইনজীবীর উচিৎ ন্যায় বিচারের প্রতি দায়বদ্ধ থাকা। গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় আইনজীবীরা হচ্ছেন ভ্যানগার্ড।

তিনি বলেন, আইনজীবীরা স্বাধীন, কতটুকু স্বাধীন তা বুঝতে হবে। স্বাধীনতা ভোগেরও একটি সীমাবদ্ধতা আছে। সীমাহীন স্বাধীনতা খুব বেশি সুফল বয়ে আনে না। আইনের প্রতি সম্মান দেখাতে হবে। বিচার বিভাগ সম্পর্কে সাধারণ মানুষের মাঝে যাতে বিরুপ ধারণা সৃষ্টি না হয় সে জন্য কাজ করতে হবে। প্রায় ৩৪ মিনিটের বক্তব্যে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান ন্যায় বিচার সম্পর্কে দেশ বিদেশের বিভিন্ন উদাহরণ তুলে ধরেন।


আরো সংবাদ



premium cement