২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বেতন বৈষম্যের নিরসন হোক

-

প্রাথমিক শিক্ষাকে অবহেলা করা মানে, উন্নত জীবন ও সমৃদ্ধ জাতি গড়াকে বিঘিœত করা। মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে শিক্ষকদের বিরাট ভূমিকা অনস্বীকার্য। তাদের সর্বোচ্চ আন্তরিকতা, মেধা ও শ্রমের প্রাপ্য মর্যাদা নিশ্চিত না হলে মানসম্মত প্রাথমিক শিক্ষার লক্ষ্য পূরণ কঠিন।
বর্তমানে দেশের প্রায় ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চার লাখেরও বেশি শিক্ষক বেতনবৈষম্যের শিকার। তা থেকে মুক্তি পেতে শিক্ষকরা ২০১৪ সাল থেকে প্রধান শিক্ষকদের দশম এবং সহকারী শিক্ষকদের একাদশ গ্রেডে বেতন-ভাতা দেয়ার দাবি জানিয়ে আসছেন। সর্বশেষ, ২০১৮ সালের সংসদ নির্বাচনের প্রাক্কালে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ নির্বাচনী ইশতেহারে ওই বৈষম্য যথাযথভাবে নিরসনের লিখিত প্রতিশ্র“তি দিয়েছে। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা অডিও কলের মাধ্যমেও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মর্যাদা ও বেতনবৈষম্য নিরসনের ওয়াদা দেন। কিন্তু উন্নীত গ্রেডে বেতন নির্ধারণের প্রচলিত বিধি অনুযায়ী বেশির ভাগ শিক্ষকের বেতন বরং কমবে। এমতাবস্থায় মানসম্মত শিক্ষা প্রদানের বিষয় প্রশ্নসাপেক্ষ।
‘মুজিববর্ষ’কে উপলক্ষ করে দেশ ও জাতিকে উন্নতি ও সমৃদ্ধির সোপানে উন্নীত করতে প্রধান শিক্ষকদের দশম এবং সহকারী শিক্ষকদের একাদশ গ্রেডে বেতন-ভাতা প্রদানের ঘোষণা দিয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন বৈষম্য নিরসন করে, নির্বাচনী ইশতেহারে লিখিত ও অডিও কলে দেয়া প্রতিশ্র“তির বাস্তবায়ন নিশ্চিত করা হোক।
আবু ফারুক
সহ. শিক্ষক, ভাগ্যকুল সর. প্রা. বিদ্যালয়, বান্দরবান


আরো সংবাদ



premium cement