০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


পর্যটন শিল্পকে গুরুত্ব দিন

-

পৃথিবীর উন্নত দেশগুলো পর্যটন শিল্পকে এগিয়ে নেয়ার জন্য ব্যাপক উদ্যোগ নিয়েছে। বিশ্বব্যাপী পর্যটন সম্ভাবনাময় শিল্পে পরিণত হয়েছে। সংশ্লিষ্ট দেশগুলোর জাতীয় আয়ের একটি উল্লেখযোগ্য অংশ আসে এই খাত থেকে। কিন্তু বাংলাদেশে এই খাতের আয় জাতীয়পর্যায়ে তেমন অবদান রাখতে পারছে না। অথচ আমাদের পর্যটন শিল্পে অপার সম্ভাবনা। আমাদের মতো নদী পৃথিবীর আর কয়টা দেশে আছে? মাত্র একটি নদী দিয়ে পৃথিবীর অনেক দেশ কয়েকগুণ বেশি আয় করেছে।
আমাদের রয়েছে কক্সবাজার, কিন্তু বিদেশী পর্যটক কম। আমাদের রয়েছে সুন্দরবন, কিন্তু ইকো টুরিজমের পরিবেশ গড়ে ওঠেনি। নিরাপত্তার অভাবে সেখানে বিদেশীদের যাওয়ার সুযোগ কম। প্রতœতাত্ত্বিক নিদর্শনগুলো যথাযথ রক্ষণাবেক্ষণের অভাবে নিঃশেষ হতে চলেছে। প্রচার ছাড়া পর্যটকদের আকৃষ্ট করা যায় না। অবকাঠামোগত সুযোগ-সুবিধাও নিশ্চিত করতে হবে। সর্বত্র নিরাপত্তাব্যবস্থা জোরদার করতে হবে। সরকার আন্তরিক হলে এই খাতে দ্রুত উন্নতি সম্ভব।
জাহেদুর রহমান
তাহেরপুর পৌরসভা, বাগমারা, রাজশাহী


আরো সংবাদ



premium cement
রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর রাফা থেকে ফিলিস্তিনিদের সরিয়ে নেয়ার আদেশে হামাসের প্রতিক্রিয়া হিলি বন্দর দিয়ে ১৪ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর ওপর : মন্ত্রী রোহিঙ্গা গণহত্যা মামলায় ওআইসি’র সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী টর্চার সেলে শিশু-বৃদ্ধদের পেটাতেন মিল্টন : হারুন গাজা ত্যাগ করবে না ইউএনআরডব্লিউএ শৈলকুপায় সাংবাদিক মফিজুলের ওপর হামলা : প্রেসক্লাবের উদ্যোগে মানববন্ধন বিএনপির ভাবনায় ক্লান্ত ওবায়দুল কাদের : রিজভী অনলাইন জুয়ায় ২০ লাখ টাকা হেরে যুবকের আত্মহত্যা আল-জাজিরার অফিসে ইসরাইলি পুলিশের হানা

সকল