২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে মামলা

ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে মামলা - ছবি : সংগৃহীত

ডিজিটাল নিরাপত্তা আইনে বুধবার মধ্যরাতে প্রথম আলো পত্রিকার সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে রাজধানীর রমনা থানায় একটি মামলা হয়েছে। রাজধানীর রমনা থানায় করা এই মামলায় প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক (সাভারে কর্মরত) শামসুজ্জামানকেও আসামি করা হয়েছে। এ ছাড়া আসামিদের মধ্যে ‘সহযোগী ক্যামেরাম্যান’সহ অজ্ঞাতনামা ব্যক্তিরাও রয়েছেন।


ডিএমপির রমনা থানায় মামলাটি করেন আইনজীবী আবদুল মালেক। জানা গেছে, ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলাটি তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে রমনা থানার পরিদর্শক (নিরস্ত্র) আবু আনছারকে।

আইনজীবী আবদুল মালেক মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, সাংবাদিক শামসুজ্জামান ও ক্যামেরাম্যানের বিরুদ্ধে একটি এজাহার করেছি।

তিনি জানান, স্বাধীনতা নিয়ে জনমনে ‘অস্থিতিশীল ও বিভ্রান্তিকর পরিস্থিতি’ তৈরি করার কারণে তিনি মামলাটি দায়ের করেছেন। তিনি নিজেকে ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশন’-এর প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে নিজের পরিচয় দেন।

এর আগে বুধবার (২৯ মার্চ) স্বাধীনতা দিবসে ‘মিথ্যা ও বানোয়াট’ তথ্য দিয়ে সংবাদ প্রকাশের অভিযোগ এনে রাজধানীর তেজগাঁও থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে শামসুজ্জামানের বিরুদ্ধে আরেকটি মামলা দায়ের করা হয়। মামলাটি দায়ের করেন রাজধানীর কল্যাণপুরের বাসিন্দা সৈয়দ মো. গোলাম কিবরিয়া।


প্রথম আলোর অনলাইনে প্রকাশিত খবরে বলা হয়েছে, এই মামলার বিষয়ে রমনা থানার পুলিশ কোনো তথ্য দিতে রাজি হয়নি। মামলায় আনা অভিযোগ সম্পর্কে জানতে প্রথম আলোর দুজন প্রতিবেদক রমনা থানায় যান গত রাত সাড়ে ১২টার দিকে। দেড় ঘণ্টা চেষ্টা করেও থানার ভেতরে প্রবেশ করতে পারেননি তারা। এ সময় থানার সামনে বিভিন্ন গণমাধ্যমের কয়েকজন সাংবাদিক অবস্থান করেছিলেন। তাদেরও থানায় ঢুকতে দেয়া হয়নি। তবে গেটের বাইরে থেকে বোঝা যাচ্ছিল, থানার ভেতরে পুলিশ সদস্যের পাশাপাশি অনেক মানুষের আনাগোনা ছিল।

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা, পত্রিকাটির নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানকে গভীর রাতে বাসা থেকে তুলে নেয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে পেশাজীবীদের সংগঠন বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ (বিএসপিপি)।

বৃহস্পতিবার সকালে পরিষদের আহ্বায়ক প্রফেসর ডা. এ জেড এম জাহিদ হোসেন ও সদস্য সচিব সাংবাদিক কাদের গনি চৌধুরী এক বিবৃতিতে এ উদ্বেগ জানান।

বিএফইউজে-ডিইউজে’র নিন্দা

বিএফইউজের একাংশের সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন এবং ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো: শহিদুল ইসলাম এক যুক্ত বিবৃতিতে বলেন, একটি প্রতিবেদন প্রকাশের জের ধরে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানসহ তিন সাংবাদিকের বিরুদ্ধে মধ্যরাতে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের এবং একই মামলায় পত্রিকাটির নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানকে গভীর রাতে বাসা থেকে তুলে নিয়ে ৩০ ঘণ্টা পর আদালতে উপস্থাপনের মধ্য দিয়ে সরকারের ফ্যাসিবাদী ও নিপীড়নমূলক আচরণের বহিঃপ্রকাশ ঘটেছে।

অন্যদিকে আরেকটি সংবাদের জেরে দৈনিক যুগান্তরের সাংবাদিক মাহবুব আলম লাবলুর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

বুধবার সাইবার ট্রাইব্যুনাল চট্টগ্রামে মামলাটি করেন কেন্দ্রীয় যুবলীগের সাবেক উপ-অর্থবিষয়ক সম্পাদক হেলাল আকবর চৌধুরী বাবর। এ মামলাটিতেও সরকার দলীয় নেতার ক্ষমতার দাপট ও দাম্ভিকতা প্রকাশ পেয়েছে।


আরো সংবাদ



premium cement
হেলিকপ্টারের সন্ধান পাওয়ার পর চাঁদ-তারা এঁকেছিল তুর্কি ড্রোন বাজেট অধিবেশন শুরু ৫ জুন ‘ভালো’ এবং ‘সত্যিকারের’ বন্ধু হারানোয় পুতিন এবং শি-র শোক কালীগঞ্জে শত শত সরকারি গাছ কেটে হচ্ছে সড়ক প্রসস্থকরণ মোরেলগঞ্জে চেতনানাশক স্প্রে ছিটিয়ে ঘরের মালামাল লুট গাজীপুরে ১০০০ ও ৫০০ টাকার জাল নোট উদ্ধার, গ্রেফতার ২ কক্সবাজারে মেরিন ড্রাইভে ৭ লাখ পিস ইয়াবাসহ গ্রেফতার ৪ ইরানি প্রেসিডেন্টের মৃত্যুতে মধ্যপ্রাচ্যে উত্তেজনার আশঙ্কা হাটহাজারীতে বিপুল পরিমাণে সেগুন গাছের টুকরা জব্দ অটোচালকদের সাথে পুলিশের সংঘর্ষে জামায়াতের উদ্বেগ পাকিস্তানের ভূয়সী প্রশংসায় রোহিত, কী বললেন ভারতীয় অধিনায়ক?

সকল