০৮ আগস্ট ২০২২
`

তথ্য প্রদান শাখা চালু করতে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে লিগ্যাল নোটিশ

অ্যাডভোকেট শিশির মোহাম্মদ মুনির - ফাইল ছবি

সুপ্রিমকোর্টে তথ্য প্রদান ইউনিট চালু এবং দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগের জন্যে যথাযথ ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেলের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

বিশেষ বাহক মারফত এবং রেজিস্টার্ড ডাকযোগে সুপ্রিমকোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির এই লিগ্যাল নোটিশ পাঠান। সোমবার এই নোটিশ পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি।

নোটিশ হাতে পাওয়ার সাত দিনের মধ্যে বাংলাদেশ সুপ্রিমকোর্টে তথ্য প্রদান ইউনিট চালু এবং দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগের যথাযথ ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে।

লিগ্যাল নোটিশে বলা হয়, তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিতকরণের নিমিত্তে বিধান করার লক্ষ্যে তথ্য অধিকার আইন, ২০০৯ (২০০৯ সনের ২০ নম্বর আইন) প্রণয়ন করা হয়। এই আইনের প্রস্তাাবনায় বলা হয়েছে, দেশের সংবিধানে চিন্তা, বিবেক ও বাক-স্বাধীনতা নাগরিকগণের অন্যতম মৌলিক অধিকার হিসাবে স্বীকৃত এবং তথ্য প্রাপ্তির অধিকার চিন্তা, বিবেক ও বাক-স্বাধীনতার একটি অবিচ্ছেদ্য অংশ। জনগণ প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক ও জনগণের ক্ষমতায়নের জন্য তথ্য অধিকার নিশ্চিত করা অত্যাবশ্যক। জনগণের তথ্য অধিকার নিশ্চিত করা হলে সরকারি, স্বায়ত্তশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থা এবং সরকারি ও বিদেশী অর্থায়নে সৃষ্ট বা পরিচালিত বেসরকারি সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে, দুর্নীতি হ্রাস পাবে ও সুশাসন প্রতিষ্ঠিত হবে।

নোটিশে বিষয়টি নিয়ে বিদ্যমান আইনের গুরুত্ব তুলে ধরা হয়েছে।

সুপ্রিমকোর্টে তথ্য প্রদান ইউনিট চালু এবং দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগের জন্যে যথাযথ ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ব্যর্থতায় আদালতের দারস্থ হওয়ার কথা নোটিশে তুলে ধরা হয়েছে।

সূত্র : বাসস


আরো সংবাদ


premium cement