২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
ফার্মার্স ব্যাংকের ঋণ কেলেঙ্কারি

রাশেদ চিশতীর জামিন শুনানিতে বিব্রত আপিল বিভাগ

রাশেদ চিশতীর জামিন শুনানিতে বিব্রত আপিল বিভাগ - ছবি : সংগৃহীত

ফারমার্স (বর্তমানে পদ্মা) ব্যাংকের ঋণ কেলেংকারীর ঘটনায় দুদকের দায়ের করা মামলার আসামী রাশেদ চিশতীর জামিন শুনানিতে বিব্রত হয়েছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

পৃথক তিনটি মামলায় জামিন বাতিল চেয়ে রাষ্ট্রপক্ষ ও দুদকের করা আবেদন এবং একটি মামলায় জামিনের জন্য রাশেদ চিশতীর করা আবেদনের শুনানিকালে মঙ্গলবার চেম্বার বিচারপতি মো. নুরুজ্জামান এ বিব্রতের কথা জানান।

এ ব্যাপারে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানিয়েছেন, ‘আদালত বলেছেন এ মামলার শুনানিতে পার্সোনাল ডিফিকাল্টিস রয়েছে। আমি শুনবো না। এখন মামলার নথি প্রধান বিচারপতির কাছে যাবে। প্রধান বিচারপতি যে ভাবে নির্দেশনা দেন সেভাবে পরবর্তীতে শুনানি হবে।’

এদিন রাশেদ চিশতীর পক্ষে আইনজীবী ছিলেন এ এম আমিন উদ্দিন এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এদিকে টাঙ্গাইলের একটি মামলায় রাশেদ চিশতীর দেয়া জামিন শর্তসাপেক্ষে বহাল রেখেছেন হাইকোর্ট। এ মামলায় তার জামিন বাতিল চেয়ে দুদকের করা আবেদনের শুনানি করে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের ভার্চুয়াল বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন। একই সাথে আদালত দুদকের আবেদনটি হাইকোর্টের নিয়মিত বেঞ্চে শুনানি করার জন্য বলেছেন।

সংশ্লিষ্ট বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক বলেন, আগের তিন মামলার জামিন নামার শর্ত অনুযায়ী রাশেদুল হক চিশতীর জামিন বহাল থাকছে বলে আদেশ দিয়েছেন আদালত।

শর্তগুলো হলো- পাসপোর্ট জমা দেয়া, আদালতের অনুমতি ছাড়া বিদেশে না যাওয়া, পদ্মা ব্যাংকে প্রবেশ না করা, তদন্ত কার্যে হস্তক্ষেপ না করা। আর দুদকের জামিন বাতিলের আবেদন নিয়মিত আদালতে শুনানি হবে।

উল্লেখ্য, ব্যাংকখাতে বহুল আলোচিত এই দুর্নীতির ঘটনায় ২০১৮ সালে ফারমার্স ব্যাংকের অডিট ও ইসি কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ও তার ছেলে ব্যাংকের শেয়ার হোল্ডার রাশেদুল হক চিশতীসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে ১৬টি মামলা করে দুদক। এরমধ্যে রাশেদ চিশতীর বিরুদ্ধে দায়ের করা হয় ৫টি মামলা। যে ৫টি মামলায় করোনা পরিস্থিতি দেখিয়ে অধস্তন আদালত থেকে গত মাসে ১০দিনের ব্যবধানে জামিন নিয়েছেন তিনি।

এরপর দুদক ও রাষ্ট্রপক্ষ ওই জামিন বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করে। এ প্রেক্ষিতে গত ৩ জুন টাঙ্গাইলের মামলায় হাইকোর্ট রাশেদ চিশতীর জামিন স্থগিত করে রাষ্ট্র ও দুদকের বক্তব্য শুনে জামিন আবেদন বিবেচনা করার টাঙ্গাইলের আদালতকে আদেশ দেয়া হয়। অপর একটি মামলায় আদালতের নিয়মিত কার্যক্রম শুরু না হওয়া পর্যন্ত তার জামিন স্থগিত করেন হাইকোর্ট। আর তিনটি মামলায় হাইকোর্ট শর্তসাপেক্ষে তার জামিন বহাল রাখলে দুদক আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে গত ৪ জুন আবেদন করে।

এছাড়া যে মামলাটিতে হাইকোর্ট রাশেদ চিশতীর জামিন স্থগিত করে সেটির বিরুদ্ধে আপিল বিভাগে জামিন চেয়ে আবেদন করেন রাশেদ। যে আবেদনগুলোর শুনানিতে আজ বিব্রত প্রকাশ করেন আপিল বিভাগ।

অন্যদিকে দুদক ও রাষ্ট্রপক্ষের বক্তব্য শুনে গত ১৪ জুন টাঙ্গাইলের বিশেষ জজ আদালত পুনরায় রাশেদ চিশতীর জামিন মঞ্জুর করেন। এ জামিন বাতিল চেয়ে গত সোমবার দুদক হাইকোর্টে আবেদন জানায়।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের ভার্চুয়াল বেঞ্চ দুদকের এই আবেদনের শুনানি গ্রহণ করে মঙ্গলবার তার জামিন বহাল রাখেন। এই জামিন স্থগিত চেয়ে আগামী বুধবার আপিল বিভাগে আবেদন করা হবে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

দুদক সুত্রে জানা গেছে, বাবুল চিশতি ও রাশেদ চিশতি ভুয়া প্রতিষ্ঠানকে ঋণ দিয়ে কৌশলে প্রায় ১৮শ’ কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। এসব টাকায় কেনা স্থাবর সম্পদের বাজারমূল্য দুই হাজার ৬০০ কোটি টাকারও বেশি। আদালতের নির্দেশে এসব সম্পত্তি ইতিমধ্যে জব্দ করা হয়েছে। আসামীরা জামিন পেলে জব্দ করা সম্পত্তি বেহাত হওয়ার আশঙ্কা রয়েছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement