০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


চীনকে ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন বন্ধ করতে হবে : ন্যাটো

-


পশ্চিমাদের সাথে সুসম্পর্ক বজায় রাখতে চাইলে চীনকে অবশ্যই ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন করা বন্ধ করতে হবে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) পশ্চিমা সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ এই কথা বলেছেন। এ সময় চীনের কঠোর সমালোচনা করে তিনি বলেন, একইসাথে উভয় পক্ষের সুবিধা ভোগ করতে পারে না চীন।
বার্লিন পরিদর্শনের সময় ন্যাটো মহাসচিব বলেন, সেমিকন্ডাক্টরের মতো হাই-অ্যান্ড প্রযুক্তি সরবরাহের মাধ্যমে রাশিয়ার যুদ্ধকালীন অর্থনীতিতে ব্যাপক অবদান রেখেছে চীন। এ বিষয়ে স্টলটেনবার্গ বলেন, গত বছর চীন থেকে ৯০ শতাংশ মাইক্রো-ইলেক্ট্রনিক্স উপাদান কিনেছে রাশিয়া। এগুলো ব্যবহার করে ক্ষেপণাস্ত্র, ট্যাংক এবং বিমান তৈরি করেছে দেশটি। এ ছাড়া রাশিয়াকে উপগ্রহ সক্ষমতা এবং ছবি সরবরাহের বিষয়েও কাজ করছে চীন।

তিনি সতর্ক করে বলেন, চীন বলল পশ্চিমের সাথে সুসম্পর্ক চায় তারা। একই সাথে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সশস্ত্র সঙ্ঘাতের আগুনে ঘি ঢালছে দেশটি। তারা দুই নৌকায় পা দিয়ে চলতে পারে না।
রাশিয়ার মতো চীনে ওপর থেকে নির্ভরশীলতা কমাতে পশ্চিমা মিত্রদের সতর্ক করেছেন স্টলটেনবার্গ। তিনি বলেন, অতীতে রাশিয়ার গ্যাস এবং তেলের ওপর নির্ভরশীল হওয়ার মতো ভুল আমরা করেছি। চীনের ক্ষেত্রেও একই ভুল করা আমাদের উচিত হবে না। দেশটির অর্থ, কাচামাল, প্রযুক্তি... এসবের ওপর নির্ভরশীলতা আমাদের দুর্বল করে দেয়। সাম্প্র্রতিক বছরগুলোতে ওপর যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা চীন এবং রাশিয়ার নিষেধাজ্ঞা আরোপ করেছিল।


আরো সংবাদ



premium cement