০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


মিয়ানমারের কারাগারে সাজা শেষে ফিরল ১৭৩ বাংলাদেশী

-

মিয়ানমারের কারাগারে বিভিন্ন মেয়াদে সাজা ভোগ শেষে ১৭৩ বাংলাদেশী দেশে ফিরেছে। গভীর সাগরে অবস্থানরত মিয়ানমার প্রতিরক্ষা বাহিনীর ‘নেভাল শিপ চিন ডুইন’ জাহাজ থেকে এসব বাংলাদেশীকে নিয়ে বাংলাদেশ নৌবাহিনীর একটি জাহাজ বুধবার বেলা দেড়টার দিকে কক্সবাজার শহরের নুনিয়ার ছড়া ঘাটে এসে পৌঁছে। দীর্ঘদিন ধরে কারাভোগের পর তারা দেশে ফিরে আসায় তাদের পেয়ে উচ্ছ্বসিত স্বজনরা।
কক্সবাজারের বিজিবি পুলিশ ও জেলা প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন কক্সবাজারের নাফ নদী ও জলসীমা থেকে বিভিন্ন কারণে মিয়ানমারের সীমান্তরক্ষী বর্ডার গার্ড পুলিশ বিজিপি আটক করে এসব বাংলাদেশীদের বিভিন্ন মেয়াদে সাজা দিয়ে সে দেশের কারাগারে বন্দী করে।
বুধবার দুপুরে কক্সবাজার শহরের নুনিয়ারছরা বিআইডব্লিউটিএর ঘাটে এসব বাংলাদেশীকে নিয়ে এলে বিজিবি পুলিশ ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা তাদের গ্রহণ করেন।
এ সময় মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) ও সরকারের একটি প্রতিনিধিদল জাহাজে তাদের নিয়ে আসেন।
পরে উক্ত ঘাটেই ফেরত আসা বাংলাদেশীদের পরিবারের কাছে হস্তান্তর করে প্রশাসন। ফেরত আসা ১৭৩ জনের মধ্যে ১২৯ জন কক্সবাজার জেলার, ৩০ জন বান্দরবান জেলার, সাতজন রাঙ্গামাটি জেলার। এছাড়া খাগড়াছড়ি, নোয়াখালী, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, রাজবাড়ী, নরসিংদী ও নীলফামারী জেলার একজন করে রয়েছে। এদের মধ্যে কেউ ১০ বছর, আবার কেউ পাঁচ থেকে তিন বছর মিয়ানমারে কারাভোগ করেন। কারাভোগ শেষে গতকাল দেশে ফিরেন তারা। ফেরত আসা স্বজনদের পেয়ে কান্নায় ভেঙে পড়েন অনেকেই। ফেরত আসা বাংলাদেশীরা বলছেন, মিয়ানমার কারাগারে খাবার থেকে শুরু করে নানা নির্যাতনের শিকার হয়েছেন।
এর আগে মিয়ানমারের প্রতিনিধিদলের সাথে বৈঠক করে হস্তান্তর প্রক্রিয়া শেষ করে দুই দেশের প্রতিনিধিদল। মিয়ানমারের প্রতিনিধিদল বিকেলে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি বিজিবি ব্যাটালিয়নে রওনা দেন। আজ বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) ও বিভিন্ন বাহিনীর ২৮৫ সদস্যকে একই জাহাজে করে মিয়ানমারে নিয়ে যাবেন।
বাংলাদেশীদের হস্তান্তরকালে উপস্থিত স্থানীয় সংসদ সদস্য ও হুইপ সাইমুম সরওয়ার কমল জানান- মিয়ানমারে হাজার হাজার বাংলাদেশী মানুষ কারাগারে বন্দী রয়েছে। আইনি প্রক্রিয়ার মাধ্যমে যাচাই-বাছাই করে তাদের দেশে ফেরত আনা হবে।

 

 


আরো সংবাদ



premium cement