০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


টঙ্গীর আড়তে আগুন : পুড়ে গেছে কয়েক কোটি টাকার মালামাল

অন্যান্য স্থানে ২০ বসতঘর ও ১৫ দোকান ভস্মীভূত
-


গাজীপুরের টঙ্গী বাজারের আড়তে ভয়াবহ অগ্নিকাণ্ডে কয়েক কোটি টাকার মালামাল পুড়ে গেছে। এ ছাড়া কিশোরগঞ্জের হোসেনপুর গাইবান্ধার সুন্দরগঞ্জ নওগাঁর পোরশা ও ফরিদপুরের সালথায় অগ্নিকাণ্ড ঘটেছে। এসব ঘটনায় ২০টি বসতঘর ও ১৫টি দোকান পুড়ে গেছে।
গাজীপুর মহানগর প্রতিনিধি জানান, ঈদের ছুটি কাটিয়ে দোকানে প্রায় পাঁচ হাজার বস্তা চাল, চিনি ও আটা-ময়দা তুলেছিলেন মো: ফারুক হোসেন। সেই মালামাল গত বুধবার রাতে চোখের সামনেই পুড়ে ছাই হয়ে গেছে। গতকাল বৃহস্পতিবার সকালে সাজানো-গোছানো স্বপ্নের দোকানে যান তখন ফারুক হোসেন বুক থাপড়িয়ে বিলাপ করেন। বলেন, তিলে তিলে দোকানটি গড়ে তুলেছিলেন তিনি। প্রায় পাঁচ হাজার বস্তা মালামালও তুলেছিলেন। ওই মালামাল পুড়ে সব ছাই হয়ে গেছে। অবশিষ্ট যা ছিল তা তুরাগের বিষাক্ত পানিতে নষ্ট হয়ে গেছে। কান্নাজড়িত কণ্ঠে ফারুক হোসেন বলেন, আগুন লাগার ঠিক ২০ মিনিট আগেও ৪০০ বস্তা চাল পরিবহন থেকে দোকানে নামানো হয়। সেই মালামালও পুড়ে যায়। তিনি বলেন, আগুনে পুড়ে ও পানিতে ভিজে সব মিলিয়ে দেড় কোটি টাকার বেশি মালামাল ক্ষতি হয়েছে তার।
গত বুধবার রাত সাড়ে ১১টায় গাজীপুর সিটি করপোরেশনের সোনাভান মার্কেটের বিপরীতে একটি মসলার দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। সেই দোকানের নাম মেসার্স মামা ট্রেডার্স। দোকানটিতে সব ধরনের খাবারের মসলা ছিল। দোকানটির মালিক মো: বোরহান উদ্দীন বলেন, ঈদের বেচাকেনার পর দোকানের মালামাল ভর্তি রেখে দোকান বন্ধ করেন। ঈদের পরও ঠাসা ছিল মালামালে। হঠাৎ সব পুড়ে ছাই হয়ে গেছে। তিনি বলেন, প্রায় কোটি টাকা মালামাল পুড়ে গেছে তার। সর্বনাশা আগুন তাকে পথে বসিয়ে দিয়েছে। দোকানটির দক্ষিণ পাশেই লাগোয়া ছিল মেসার্স শাহপরাণ নামে কাঁচামালের আড়ত। সেখানে আলু, পেঁয়াজ, আদা-রসুন শুকনা মরিচের আড়ত। আগুনে পুরো দোকান ও মালামাল ক্ষতিগ্রস্ত হয়েছে। দোকানের মালিক আবু সায়েদ জানান, দোকানের মালামাল পুড়ে সব নষ্ট হয়ে গেছে।

দোকানটির পশ্চিম পাশের আরেকটি কাঁচামালের আড়ত। মেসার্স মিতালি ট্রেডার্স নামক আলুর আড়তের মালিক আমির হোসেন জানান, সকালেই মালামাল প্রায় বিক্রি করা হয়। শতাধিক বস্তা আলু ছিল। সেগুলো পুড়ে গেছে।
ফায়ার সার্ভিস সদর দফতরের ডিউটি অফিসার রোজিনা আক্তার বলেন, খবর পেয়ে টঙ্গী ফায়ার সার্ভিসের তিনটি ও উত্তরা ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় রাত ১২টা ৫৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় হতাহতের কোনো ঘটনা ঘটেনি। আগুন লাগার কারণ ও ক্ষতির পরিমাণ তদন্তসাপেক্ষে জানা যাবে।
হোসেনপুর (কিশোরগঞ্জ) সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের হোসেনপুরে এক ভয়াবহ অগ্নিকাণ্ডে সাতটি মোটরসাইকেলসহ ওয়ার্কশপের দোকান পুড়ে গেছে। এতে প্রায় ১২ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেন ওই ওয়ার্কশপ মালিক সাদেক।
জানা যায়, গতকাল ভোরের দিকে হঠাৎ হোসেনপুর পৌর এলাকার দ্বীপেশ্বর গোল চত্বর মোড়ে সাদেক ইঞ্জিনিয়ার ওয়ার্কশপের দোকানে আগুন লাগে। দোকানে পেট্রল, ডিজেল ও কেরোসিন থাকায় মুহূর্তেই দোকানের ভেতরে থাকা মোটরসাইকেল ও যন্ত্রপাতিতে আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে হোসেনপুর ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনলেও দোকানের সব কিছু পুড়ে যায়।
এ ব্যাপারে হোসেনপুর ফায়ার সার্ভিস স্টেশনের ইনচার্জ মো: রাকিব হোসেন জানান, খবর পেয়ে আমাদের টিম দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হলেও ততক্ষণে দোকানের সব কিছু পুড়ে যায়। এটি বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) সংবাদদাতা জানান, গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার শান্তিরাম ইউনিয়নের খামার ধুবনী গ্রামে এক ভয়াবহ অগ্নিকাণ্ডে আট পরিবারের ১৯টি ঘর ভস্মীভূত হয়েছে। অগ্নিকাণ্ডে পাঁচটি গরু অগ্নিদগ্ধ হওয়াসহ এক ব্যক্তি গুরুতর আহত হয়েছে।
গত বুধবার মধ্য রাতে এ অগ্নিকাণ্ড ঘটে। স্থানীয়রা জানান, লাল মিয়ার গোয়ালঘর থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়ে মুহূর্তে তা চার দিকে ছড়িয়ে পড়ে। এতে ফারুক মিয়ার পাঁচটি, হাবিজার রহমানের তিনটি কেয়া বেগমের ১টি, হামিদুলের ২টি, লাল মিয়ার ৩টি, আনোয়ার হোসেনের ২টি, নুরুন্নবীর ২টি, আতোয়ার রহমানের ১টি ও বছিরন বেওয়ার ১টি ঘর ও এর মধ্যে থাকা যাবতীয় আসবাবপত্র, ধান, চাল পুড়ে ভস্মীভূত হয়। খবর পেয়ে সুন্দরগঞ্জ থেকে দমকল বাহিনী ঘটনাস্থলে পৌঁছার আগে সব কিছু পুড়ে যায়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: তরিকুল ইসলাম উপজেলা চেয়ারম্যান আশরাফুল আলম সরকার লেবু, সহকারী কমিশনার (ভূমি) মাসুদুর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ওয়ালিফ মণ্ডল, সাংবাদিক আবদুল মতিন সরকার ঘটনাস্থল পরিদর্শন করে প্রতি পরিবারকে নগদ দুই হাজার করে টাকা ও শুকনো খাবার বিতরণ করেন এবং তাদের সব ধরনের সহযোগিতার আশ^াস দেন। ভুক্তভোগীদের ভাষ্যমতে, অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ২০ লাখ টাকা।
পীরগাছা (রংপুর) সংবাদদাতা জানান, রংপুরের পীরগাছা উপজেলার কৈকুড়ী ইউনিয়নের ৬৮ পাড়া গ্রামের আব্দুল সাত্তারের গোয়ালঘরে গত বুধবার মধ্য রাতে কয়েলের আগুনে থেকে অগ্নিকাণ্ডে পুড়ে দু’টি গরু একটি ছাগল মারা গেছে। এ সময় প্রায় তিন লাখ টাকার মালামাল পুড়ে গেছে। উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু নাসের শাহ মাহবুবার রহমান স্থানীয় ইউপি চেয়ারম্যান নুর আলম মিয়া ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পীরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হক সুমন বলেছেন আমরা প্রয়োজনীয় সহযোগিতা করব।

পোরশা (নওগাঁ) প্রতিনিধি জানান, নওগাঁর পোরশায় কসমেটিক্স ও স্টেশনারিসহ দু’টি দোকান আগুনে পুড়ে গেছে গেছে। গত বুধবার মাগরিবের নামাজের পরে উপজেলা সদর নিতপুর ইউনিয়ন পরিষদ রাস্তার সংলগ্ন সাইদুর রহমান কসমেটিক্স ও সোহাগ স্টেশনারি নামের দু’টি দোকানে আগুন লেগে পুড়ে ছাই হয়ে যায়। এতে দোকান দু’টিতে ১৫ লক্ষাধিক টাকার মালামাল পুড়ে গেছে। কসমেটিক্স দোকান মালিক নিতপুর কপালীর মোড়ের মৃত এসলাম আলীর ছেলে সাইদুর রহমান জানান, ঘটনার সময় তিনি মসজিদে নামাজ পড়তে গিয়েছিলেন। মসজিদে থেকেই তিনি তার দোকানে আগুন লাগার কথা জানতে পারেন। এ সময় তিনি স্থানীয় ফায়ার সার্ভিসে ফোন দিলে ফায়ার সার্ভিস সদস্যরা এসে আগুন নিভান। ততক্ষণে তার দোকান পুড়ে ছাই হয়ে গেছে। তার দোকান পুড়ে যাওয়ায় বর্তমানে আর্থিকভাবে তিনি নিঃস্ব হয়ে গেছেন বলে জানান। অন্য দিকে একই সময় সোহাগ স্টেশনারির দোকানে একই আগুনে প্রায় ৩০ হাজার টাকার মালামাল পুড়ে গেছে। পোরশা ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের লিডার মাসুদ রানা জানান, তারা প্রাথমিক অবস্থায় শর্ট সার্কিট থেকে আগুন লাগতে পারে বলে ধারণা করছেন।
সালথা (ফরিদপুর) সংবাদদাতা জানান, ফরিদপুরের সালথায় মধ্য রাতে আগুনে পুড়ে ১২টি বিভিন্ন পণ্যের দোকান ছাই হয়ে গেছে। গত বুধবার রাত ২টার দিকে উপজেলার মাঝারদিয়া ইউনিয়নের মাঝারদিয়া বাজারে এই অগ্নিকাণ্ড ঘটে। পরে খবর পেয়ে সালথা ও নগরকান্দার ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট এসে যৌথভাবে আগুন নেভায়। এতে ২০ লাখ থেকে ২৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি ব্যবসায়ীদের।
বৃহস্পতিবার দুপুরে সালথা ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো: হারুন আর রশিদ বলেন, মধ্য রাতে মাঝারদিয়া বাজারে আগুন লাগার খবর পেয়ে সালথা ও নগরকান্দা ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে আগুন নেভানোর আগেই বেশ কয়েকটি দোকান পুড়ে যায়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বিদ্যুতের শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত ঘটে।
সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আনিছুর রহমান বালী বলেন, খবর পেয়ে মাঝারদিয়া বাজারে গিয়ে ক্ষতিগ্রস্ত দোকানগুলো পরিদর্শন করেছি। জেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত প্রত্যেক ব্যবসায়ীকে আর্থিক সহায়তা দেয়া হবে।

 

 


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল