০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


গোসল না করার আহ্বান

-

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার রাজধানী বোগোটার সাধারণ মানুষকে গোসল না করার আহ্বান জানানো হয়েছে। বৃষ্টির অভাবে নদ-নদী ও জলাশয়ের পানি শুকিয়ে যাওয়ায় বোগোটার মেয়র কার্লোস ফার্নান্দো গালান এমন আহ্বান জানিয়েছেন। এল নিনো নামে পরিচিত আবহাওয়ার খামখেয়ালিপনার কারণে সেখানে বাড়ছে অনাবৃষ্টি। বিপজ্জনকভাবে কমে যাচ্ছে পানির স্তর।
গ্যালান বাসিন্দাদের তাদের দৈনন্দিন স্বাস্থ্যবিধি অনুশীলনগুলো সম্পূর্ণরূপে পরিত্যাগ করার কথা বিবেচনা করতে বলেছিলেন কারণ জলাধারগুলোয় পানির স্তর আশঙ্কাজনকভাবে কমে গেছে। মেয়র বলেন, আপনি যদি রোববার বা সপ্তাহের অন্য কোনো দিন আপনার বাড়ি থেকে বের না হন তবে গোসল করবেন না।
এল নিনো, যা সাধারণত দক্ষিণ আমেরিকায় কম বৃষ্টিপাতের কারণ, এ বছর রেকর্ড-ব্রেকিং খরা এবং তাপমাত্রার জন্য দায়ী, যা সমগ্র অঞ্চলজুড়ে প্রশাসনকে জরুরি ব্যবস্থা নিতে বাধ্য করেছে। সমুদ্রপৃষ্ঠ থেকে ২৬০০ মিটার উপরে আন্দিজ পর্বতমালায় অবস্থিত বোগোটায় পানির অভাব দিনে দিনে বাড়ছে।
বোগোটা লাতিন আমেরিকার একমাত্র প্রধান শহর নয়, যা খরা মোকাবেলায় পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে। মেক্সিকো সিটিও গত মাসে পানি সরবরাহের ওপর রাশ টেনেছে এবং গুয়াতেমালা বুধবার জরুরি অবস্থা ঘোষণা করেছে কারণ এটি দাবানল নিয়ন্ত্রণে লড়াই করছে। রাজধানীর বাসিন্দা ৩৪ বছর বয়সী মারিয়ানা গার্সিয়া আচুরি বলছেন, খুব কম লোকই সম্ভবত গোসল বন্ধ করার জন্য গ্যালানের পরামর্শ গ্রহণ করবে কারণ কলম্বিয়ানরা স্বাস্থ্যবিধি সম্পর্কে অত্যন্ত সচেতন। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল