২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ইসরাইলি ভাস্করের পুরস্কার নিয়ে গাজা হত্যাযজ্ঞকে সমর্থন দিয়েছেন ড. ইউনূস : পররাষ্ট্রমন্ত্রী

-

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ফিলিস্তিনের গাজায় ইসরাইলি নিরাপত্তা বাহিনী নির্বিচারে মানুষ হত্যার পরও ড. ইউনূস একটি কথাও বলেননি, কোনো প্রতিবাদ জানাননি। উল্টো ইসরাইলের একজন ভাস্করের হাত থেকে পুরস্কার গ্রহণ করেছেন। এটা গাজায় ইসরাইলের হত্যাযজ্ঞকে প্রকারান্তরে সমর্থন দেয়া।
গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।
ইউনেস্কো পুরস্কার নিয়ে ইউনূস সেন্টার মিথ্যাচার করেছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিথ্যাচার করা হয়েছে যে, ইউনেস্কো ড. ইউনূসকে পুরস্কার দিয়েছে। আসলে এটি ইউনেস্কোর কোনো পুরস্কার নয়। এটি আজারবাইজানের বাকুতে ইউনেস্কো সংশ্লিষ্ট একটি সম্মেলনে দেয়া পুরস্কার। মিজ হেদভা সের নামে একজন ইসরাইলি ভাস্কর পুরস্কারটি দিয়েছেন।

হাছান মাহমুদ বলেন, দুই বাংলাদেশী অবৈধভাবে ভারতে প্রবেশ করায় বিএসএফ গুলি করেছিল। বাংলাদেশের পক্ষ থেকে আগে থেকেই সীমান্ত হত্যা বন্ধে ভারতকে অনুরোধ জানানো হয়েছিল। এই ঘটনায় বিজিবি প্রতিবাদ জানিয়েছে, পতাকা বৈঠকও হয়েছে। তিনি বলেন, প্রাণঘাতী নয় এমন অস্ত্র আগের তুলনায় সীমান্তে অনেক বেশি ব্যবহার করা হয়। যদি সেটি না হতো, তাহলে মৃত্যুর সংখ্যা আরো বেশি হতো। তবে আমরা চাই সীমান্তে এ ধরনের কোনো ঘটনা যাতে না ঘটে।
সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশী নাবিক ও জাহাজ উদ্ধারের কাজ অনেক দূর এগিয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশী জাহাজের নাবিকদের নিরাপদে উদ্ধার করাই মূল উদ্দেশ্য। নাবিকদের মুক্ত করার জন্য আমরা তাদের সাথে যোগাযোগে আছি, নানামুখী তৎপরতা চালাচ্ছি। আমাদের উদ্দেশ্য হচ্ছে, নাবিকদের নিরাপদে উদ্ধার করা এবং জাহাজ উদ্ধার করা। আমরা অনেক দূর এগিয়েছি। বর্তমানে এই জাহাজে খাদ্যসঙ্কট নেই।


আরো সংবাদ



premium cement