২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

-


ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’, ‘বিজ্ঞান ইউনিট’, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ এবং ‘চারুকলা ইউনিট’ এর স্নাতক ১ম বর্ষে (সম্মান) ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।
গতকাল বিকেলে ভিসি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাস রুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন।

এ সময় প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো: মোস্তাফিজুর রহমানসহ সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ডিন, শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ বছর ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় এক লাখ দুই হাজার জন শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে পাস করেছেন ১০ হাজার ২৭৫ জন। পাসের হার ১০.০৭%। এ ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ২ হাজার ৯৩৪টি। বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় এক লাখ ৯ হাজার ৩৬৩ জন শিক্ষার্থী অংশ নেন। পাস করেছেন ৯ হাজার ৭২৩ জন। পাসের হার ৮.৮৯%। এ ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে এক হাজার ৮৫১টি। ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় ৩৪ হাজার ৩৬৭ জন শিক্ষার্থী অংশ নেন। পাস করেছেন চার হাজার ৫৮২ জন। পাসের হার ১৩.৩৩%। এ ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে এক হাজার ৫০টি। ‘চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষায় চার হাজার ৫১০ জন শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে পাস করেছেন ৫৩০ জন। পাসের হার ১১.৭৫%। এ ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ১৩০টি।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ৩ এপ্রিল বিকাল ৩টা থেকে ২৫ এপ্রিল রাত ১১.৫৯টা পর্যন্ত পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারী উত্তীর্ণ ছাত্রছাত্রীদের কোটার ফরম ২১ এপ্রিল থেকে ২৫ এপ্রিল তারিখের মধ্যে অফিস চলাকালীন সংশ্লিষ্ট অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে একই অফিসে জমা দিতে হবে। ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদানসাপেক্ষে আগামী ৩১ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সংশ্লিষ্ট অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।
উল্লেখ্য, এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা গত ২৩ ফেব্রুয়ারি বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা গত ১ মার্চ ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা গত ২৪ ফেব্রুয়ারি এবং 'চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা গত ৯ মার্চ অনুষ্ঠিত হয়।

 

 


আরো সংবাদ



premium cement
ইউক্রেনের ১৭টি ড্রোন ভূপাতিত করেছে রাশিয়া গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও চলছে মেসি ঝলক, আবারো জোড়া গোল উল্লাপাড়ায় গাড়িচাপায় অটোভ্যানচালক নিহত থাইল্যান্ড সফর শেষে সোমবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী বিপরীত উচ্চারণের ঈদ পুনর্মিলনী ফরিদপুরে ২ ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতরা অচিরেই গ্রেফতার করা হবে : র‌্যাব মুখোপাত্র ধর্মঘটে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পরিবহন বন্ধ, দুর্ভোগে মানুষ আমাদের মূল লক্ষ্য মানুষকে জাগিয়ে তোলা : গাজা ইস্যুতে আন্দোলনরত শিক্ষার্থীরা গণতন্ত্রকে চিরস্থায়ীভাবে বাকশালে পরিণত করতেই খালেদা জিয়াকে বন্দী রেখেছে সরকার : রিজভী বন্যার আশঙ্কায় সুনামগঞ্জের হাওর এলাকার কৃষকরা

সকল