০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


হেলথ টিপস

ঘামাচি থেকে আরাম পেতে

-

কাঠফাটা রোদ আর তীব্র গরমে জাঁকিয়ে বসে ত্বকের সমস্যা। সারা দিন ঘেমে নেয়ে শরীরে জুড়ে দেখা যায় ঘামাচি। আর এই ঘামাচির ফলে দেখা দেয় চুলকানির সমস্যা।
ঘামাচি একবার দেখা দিলে সহজে যায় না। ত্বক অনুসারে প্রভাব বিস্তার করতে থাকে। র‌্যাশ, প্রদাহ সব মিলিয়ে ত্বকের ক্ষতি তো হয়ই, সাথে অস্বস্তি ও শারীরিক কষ্টও বাড়ায়। বাজারচলতি কিছু পাউডার বা সাবান এই সমস্যা দূর করতে পারে বলে প্রস্তুতকারী সংস্থারা দাবি করলেও তাতে নানা রাসায়নিক মেশানো থাকে। ফলে ত্বকের সমস্যা আরো বেড়ে যাওয়ার শঙ্কা থাকে।
শিশুদের ক্ষেত্রে তো অনেক সময় এই সব সাবান বা পাউডার বিরূপ প্রভাব ফেলে। ঘামাচির বাড়াবাড়ি রকমের সমস্যা থাকলে তাই অবশ্যই ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন। কিন্তু সাধারণত এই ঘামাচির সমস্যায় আরাম দিতে পারে ঘরোয়া কিছু উপায়।

১. একটা শুকনো কাপড়ে কয়েক টুকরো বরফ নিয়ে ১০-১৫ মিনিট ধরে ঘামাচির ওপর লাগান। দিনে ৩-৪ বার এই ভাবে করলে ভালো ফল পাবেন।
২. চার টেবিল চামচ মুলতানি মাটির সাথে পরিমাণ মতো গোলাপ জল মিশিয়ে ঘামাচির ওপর লাগান। কিছুক্ষণ রেখে শুকিয়ে নিন। এর পর ধুয়ে ফেলুন। উপকার পাবেন।
৩. এক কাপ ঠাণ্ডা পানিতে এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। পরিষ্কার কাপড় ডুবিয়ে ঘামাচির ওপর ১০ মিনিট পর্যন্ত রেখে আলতো হাতে মুছতে থাকুন।
৪. ঘামাচির বিরুদ্ধে সবচেয়ে কার্যকর হল অ্যালো ভেরা। ঘামাচির ওপর শুধু অ্যালো ভেরার রস বা হলুদের সাথে অ্যালো ভেরার রস মিশিয়ে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। ঘামাচির যন্ত্রণা থেকে রেহাই পাবেন। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement