০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


লেনদেন বেড়েছে পুঁজিবাজারে

মিউচ্যুয়াল ফান্ডের বিনিয়োগের সুযোগ বৃদ্ধি
-

শেয়ারবাজারে মিউচ্যুয়াল ফান্ডগুলোর বিনিয়োগ সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এতে করে ফান্ডগুলো বিদ্যমান অবস্থার তুলনায় আরো বেশি শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারবে। গতকাল বিএসইসির ৮৬২তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মিউচ্যুয়াল ফান্ডগুলোর শেয়ারবাজারে বিনিয়োগ সীমা ৬০ শতাংশ থেকে বাড়িয়ে ৮০ শতাংশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। অর্থাৎ ফান্ডগুলো এখন তার আকারের ১০০ টাকার মধ্যে যে ৬০ টাকা শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারে, সেটা নতুন সিদ্ধান্তের মাধ্যমে ৮০ টাকা করতে পারবে। এর আগে গত বুধবার শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমায় বন্ডে বিনিয়োগকে অন্তর্ভুক্ত করা হবে না বলে ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন ২০২৩ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।। এতে করে ব্যাংকগুলোর শেয়ারবাজারে বিনিয়োগের সক্ষমতা বাড়ার সুযোগ তৈরি হয়েছে।
মন্ত্রিসভায় অনুমোদিত খসড়া বিলে, বিনিয়োগ সীমায় প্রত্যেক ব্যাংক-কোম্পানি এমনভাবে বিনিয়োগ পোর্টফোলিও সাজানোর কথা বলা হয়েছে, যেখানে কর্পোরেট বন্ড ও ডিবেঞ্চারকে বাদ দেয়া হয়েছে। ওই বিনিয়োগ সীমার মধ্যে সব ধরনের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড থাকবে। এ ছাড়া ব্যাংকের বিনিয়োগকে বাজার মূল্যের পরিবর্তে ক্রয়মূল্যে বিবেচনায় নিতে খসড়া বিল অনুমোদন করা হয়েছে। যা বর্তমানে বাংলাদেশ ব্যাংকের বিশেষ নির্দেশনায় পরিপালন করা হচ্ছে। বন্ডকে এই বিনিয়োগ সীমার বাহিরে রাখার মাধ্যমে ব্যাংকগুলোর শেয়ারবাজারে বিনিয়োগ করার সক্ষমতা বাড়বে। যা শেয়ারবাজারে ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।
এ বিষয়ে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, কমিশন অনেক দিন ধরেই বন্ডকে বিনিয়োগ সীমার বাহিরে রাখার জন্য কাজ করে আসছে। এখন সেটি যদি মন্ত্রিসভায় সংশোধনী বিলে অনুমোদন দিয়ে থাকে, তাহলে এটি জাতীয় সংসদেও পাস হবে বলে আশা করা যায়। এতে করে ব্যাংকগুলোর শেয়ারবাজারে বিনিয়োগের অনেক সুযোগ বাড়বে। যার ফলে অনেক ব্যাংক নতুন নতুন বিনিয়োগ নিয়ে আসবে। এতে করে শেয়ারবাজারে ইতিবাচক প্রভাব পড়বে।
এর আগে ২০২১ সালের ৩০ নভেম্বর বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির মধ্যে আয়োজিত এক সভায় বিনিয়োগ সীমায় ব্যাংক ও লিজিং কোম্পানির বন্ডের বিনিয়োগকে অন্তর্ভুক্ত করবে না বলে সিদ্ধান্ত নেয়া হয়। এ দিকে বাজার পর্যালোচনায় দেখা যায় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। বেড়েছে লেনদেনের পরিমাণ। কোম্পানিগুলোর শেয়ার দর পতনের চেয়ে উত্থান প্রায় দেড়গুণ বেশি হয়। লেনদেন ও সূচক উত্থানের একই অবস্থা অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। কোম্পানিগুলোর শেয়ার দর পতনের চেয়ে উত্থান প্রায় দ্বিগুণ বেশি হয়েছে। উভয় স্টকে ক্রেতার চাপ বেড়েছে। গতকাল ডিএসইতে ৬৬৬ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবস বুধবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৮২ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার। এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ দশমিক শূন্য ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২০৬ দশমিক ৭৯ পয়েন্টে। এ ছাড়া ডিএসই-৩০ সূচক ২ দশমিক ৪৫ পয়েন্ট এবং ডিএসইএস সূচক ১ দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ২০৯ দশমিক ৪৩ পয়েন্টে এবং ১ হাজার ৩৪৯ দশমিক ৩২ পয়েন্টে।
এ দিন ডিএসইতে লেনদেন হওয়া ৩১৯টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৭৯টি এবং কমেছে ৪৫টির। শেয়ার পরিবর্তন হয়নি ১৯৫টির। এ দিন ডিএসইতে জেমিনি সীর শেয়ার কেনাবেচায় কদর সবচেয়ে বেশি ছিল। ফলে লেনদেন শীর্ষে কোম্পানিটির শেয়ার স্থান পায়। এ দিন জেমিনি সী ৪৭ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়।
লেনদেনের শীর্ষ অবস্থানে থাকা এ দিন অন্য কোম্পানিগুলোর মধ্যে ইউনিক হোটেল ৪১ কোটি ৭৯ লাখ টাকা, ইস্টার্ন হাউজিং ৩৪ কোটি ৫১ লাখ টাকা, জেনেক্স ইনফোসিস ৩৪ কোটি ৪৯ লাখ টাকা, বাংলাদেশ শিপিং করপোরেশন ১৮ কোটি ৫৪ লাখ টাকা, সী পার্ল বিচ ১৮ কোটি ৪৭ লাখ টাকা, আমরা নেটওয়ার্ক ১৭ কোটি ২৩ লাখ টাকা, এডিএন টেলিকম ১৬ কোটি ৮৪ লাখ টাকা, রূপালী লাইফ ইন্স্যুরেন্স ১৩ কোটি ১৬ লাখ টাকা এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ১১ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
অপর দিকে, অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৯৬ কোটি ১১ লাখ টাকা শেয়ার। আগের কার্য দিবস বুধবার ৫ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এ দিন সিএসইতে লেনদেন হওয়া ১২৭টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৪৪টি, কমেছে ২৩টি এবং পরিবর্তন হয়নি ৬০টির।
এ দিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১০ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৮৮ দশমিক ৩৪ পয়েন্টে। এ ছাড়া সিএসই-৫০ সূচক দশমিক ২৬ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১২ দশমিক ৪২ পয়েন্ট, সিএসসিএক্স ৬ দশমিক ২৩ পয়েন্ট এবং সিএসআই ১ দশমিক ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩১৩ দশমিক ৩৮ পয়েন্টে, ১৩ হাজার ৩৪১ দশমিক ৮১ পয়েন্টে, ১০ হাজার ৯৬২ দশমিক ৬০ পয়েন্টে এবং ১ হাজার ১৪৮ দশমিক ৭৫ পয়েন্টে।
এ দিন সিএসইতে স্কয়ার ফার্মার শেয়ার কেনাবেচায় কদর সবচেয়ে বেশি ছিল। ফলে লেনদেন শীর্ষে কোম্পানিটির শেয়ার স্থান পায়। এ দিন স্কয়ার ফার্মা ৩৪ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। লেনদেনের শীর্ষ অবস্থানে থাকা এ দিন অন্য কোম্পানিগুলোর মধ্যে এনভয় টেক্সটাইল ২২ কোটি ৬১ লাখ টাকা,মুন্নু ফেব্রিক্স ১১ কোটি ৮৪ লাখ টাকা, বেক্সিমকো ৬ কোটি ৮২ লাখ টাকা, জিপিএইচ ইস্পাত ৬ কোটি ৫৭ লাখ টাকা, ফারইস্ট লাইফ ৫ কোটি ৮৬ লাখ টাকা, প্রগতি লাইফ ১ কোটি ৯ লাখ টাকা, বসুন্ধরা পেপার ১ কোটি ৭ লাখ টাকা, আরডি ফুড ৬৭ লাখ টাকা এবং আমান কর্টন ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।


আরো সংবাদ



premium cement
নারী কর্মীকে শ্লীলতাহানির অভিযোগ : যা বললেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল মিয়ানমারের পুরুষদের বিদেশে কাজের আবেদন নিষিদ্ধ করল জান্তা সরকার তানজিদ-সাইফুদ্দীনকে নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ অপহরণ ও মুক্তিপণ আদায়ের অভিযোগে ৭ জন আটক ইসরাইলবিরোধী পোস্টের দায়ে নাগরিকদের আটক করছে সৌদি পোরশায় পুলিশ সুপারের বাড়িতে চুরি প্রকৃতিকে প্রতিনিয়ত ধ্বংস করছে সরকারি দলের লুটেরা-ভূমিদস্যুরা : রিজভী টিএইচই এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে দেশে ২য় বাকৃবি সৌদি-ইসরাইল সম্পর্ক স্বাভাবিকীকরণের দ্বারপ্রান্তে : যুক্তরাষ্ট্র হাটহাজারী উপজেলায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন আবুল বাশার ‘এতে মজা আছে নাকি, সবাই একদল আমরা’

সকল