০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


৩০ দিনে ডেঙ্গু আক্রান্ত ২১ হাজার ছাড়িয়েছে

মুগদা হাসপাতালে এভাবে ফ্লোরে রেখে ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে : নয়া দিগন্ত -

ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসার জন্য হাসপাতালে প্রয়োজনীয় সিট নেই। বর্ধিত রোগীর চাহিদা মেটাতে মেঝেতে সিট পেতে চিকিৎসা দিচ্ছে অনেক হাসপাতাল।

বড় বড় সব হাসপাতালের একই অবস্থা। প্রতিদিন ডেঙ্গু আক্রান্ত যত রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে, সে পরিমাণ সিট হাসপাতালে নেই। আবার প্রতিদিন যে পরিমাণ ডেঙ্গু আক্রান্ত হচ্ছে সে পরিমাণ সিট খালি হয় না। ফলে আক্রান্তদের শারীরিক অবস্থা সামান্য উন্নতি হলেই তাদের ছেড়ে দিয়ে নতুন রোগী ভর্তি করতে বাধ্য হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।

গতকাল অক্টোবরের ৩০ দিনে সারা দেশে মোট ২১ হাজার ৫৯ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে। এই ৩০ দিনে ডেঙ্গুতে মোট ৮১ জন মৃত্যু হয়েছে সারা দেশে। চলতি বছরের গত ১ জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত সারা দেশে ১৩৬ জন মারা গেছে ডেঙ্গু আক্রান্ত হয়ে। অপর দিকে সারা দেশে গতকাল পর্যন্ত মোট ১০ মাসে ডেঙ্গু আক্রান্ত হয়েছে ৩৭ হাজার ১৫১ জন।

গতকাল রোববার সারা দেশের হাসপাতালগুলোতে এক হাজার ২০ জন ডেঙ্গু আক্রান্ত ভর্তি হয়েছেন। এই এক হাজার ২০সহ ঢাকা মহানগরীর ৫৩টি সরকারি ও বেসরকারি হাসপাতালসহ দেশের অন্যান্য হাসপাতালে তিন হাজার ৬৩০ জন চিকিৎসা নিচ্ছেন। গতকাল সকাল ৮টা পর্যন্ত যে এক হাজার ২০ জন ডেঙ্গু আক্রান্ত হাসপাতালে ভর্তি হয়েছেন এদের ৬১৮ জনই ঢাকায়। ঢাকায় মোট আক্রান্তের ৬০.৫৯ শতাংশই ঢাকায় ঘটেছে। অবশিষ্ট ঢাকা মহানগরীর বাইরে ঢাকা বিভাগসহ ৮ বিভাগের অন্যান্য জেলা ও উপজেলায় আক্রান্ত হযেছে।

গতকাল মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে অর্ধ শতাধিক ডেঙ্গু আক্রান্তকে ফ্লোরে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। এ ধরনের নারীদের ফ্লোরে চিকিৎসাধীন রোগীর এক স্বজন জানান, সিট পাইনি, খুব দুঃখ নেই। এখানে ফ্লোরিংয়েও চিকিৎসা হচ্ছে। এখানে ফ্লোরিং না করে বেসরকারি হাসপাতালে গিয়ে মাকে ভর্তি করানো হলে তিন দিনেই কয়েক হাজার টাকা চলে যেত। সে তুলনায় এখানে খরচ একেবারেই কম। একটু পর পরই এটা-সেটা টেস্ট করার জন্য বলে না। এখানে প্রয়োজনের টেস্টগুলো এখানেই করাই, টাকাও কম লাগে।


আরো সংবাদ



premium cement
তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা সরকারের কাছে ধান বিক্রি করতে কৃষকদের যত ভোগান্তি ইসরাইলের রাফা অভিযান : জার্মানির কড়া প্রতিক্রিয়া চট্টগ্রামে সড়ক নিরাপত্তা নিশ্চিতে একসাথে কাজ করবে সিএমপি ও চসিক রাফায় ইসরাইলি অভিযানে ‘আমি বিরক্ত ও ব্যথিত’ : জাতিসঙ্ঘ প্রধান ৩ দিনের সফরে চট্টগ্রাম বন্দরে তুরস্ক নৌবাহিনীর জাহাজ আশুলিয়ায় ৫ টাকার উন্মুক্ত কবরস্থান উদ্বোধন গাবতলী বাস টার্মিনাল হবে মাল্টিমোডাল স্টেশন রাবিতে ছাত্রদল নেতাকে হলরুমে আটকে নির্যাতনের অভিযোগ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে খুলনার পিপির আইন পেশা পরিচালনার ওপর এক মাসের নিষেধাজ্ঞা কুলাউড়ায় যুবকের লাশ উদ্ধার

সকল