০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


মহামারী কোটিপতি

-

করোনা মহামারীতে যখন বিশ্বের ১৪ কোটি মানুষ কাজ হারিয়েছেন, ঠিক তখনই এশিয়ায় ২০ জন নতুন ধনকুবের তৈরি হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা অক্সফামের প্রতিবেদনে ওই ২০ জনকে ‘মহামারী কোটিপতি’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, ‘গত বছরের মার্চ পর্যন্ত করোনা মোকাবেলায় চিকিৎসা সরঞ্জাম ও পরিষেবা থেকে অর্জিত মুনাফা এই ২০ জনকে নতুন কোটিপতি বানিয়েছে।
চীন, হংকং, ভারত ও জাপানের নতুন কোটিপতিদের মধ্যে রয়েছেন লি জিয়ানকুয়ান, যার ব্যবসাপ্রতিষ্ঠান উইনার স্বাস্থ্যকর্মীদের জন্য ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) তৈরি করে এবং ডাই লিঝং, যার কোম্পানি সানসুর বায়োটেক করোনা পরীক্ষার কিট উৎপাদন করে।
অক্সফাম এশিয়ার ক্যাম্পেইন প্রধান মোস্তফা তালপুর বলেন, ‘এশিয়ার দরিদ্র্র জনগণকে গুরুতর স্বাস্থ্যঝুঁকি, বেকারত্ব, ক্ষুধা ও দারিদ্র্যের মধ্যে ঠেলে দিয়েছে করোনা মহামারী। এতে গত কয়েক দশক ধরে এই অঞ্চলে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ে যে অর্জন, তা মুছে গেছে। এটা সত্যিই আপত্তিজনক ও অগ্রহণযোগ্য।’ ইন্টারনেট।

 


আরো সংবাদ



premium cement
গাজীপুরে ছিনতাইকারীর ছুরিকাঘাতে কলেজছাত্র নিহত শ্রদ্ধা-ভালোবাসায় বিদায় নিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী ফেনীতে চাঁদা না পেয়ে অপহরণ করে মুক্তিপণ আদায়, গ্রেফতার ৪ বর্তমান সরকার অন্যের দ্বারা নিয়ন্ত্রিত : কর্নেল অলি গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের বিয়ের এক সপ্তাহের মাথায় দুর্ঘটনায় স্বামী নিহত, আইসিইউতে স্ত্রী গোবিন্দগঞ্জে যুবককে কুপিয়ে হত্যা, আটক ২ টানা ৮ দফা কমার পর আবার বাড়লো স্বর্ণের দাম সুন্দরবনে ২ কিলোমিটার জুড়ে আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস গাজীপুরে ট্রেন দুর্ঘটনার প্রায় ৩২ ঘণ্টা পর আপ লাইন চালু ফের টেকনাফ সীমান্ত দিয়ে পালিয়ে এলো মিয়ানমারের ৪০ বিজিপি

সকল