২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
রুশ রাষ্ট্রদূতের সাথে বাণিজ্যমন্ত্রীর বৈঠক

ডাবল ট্যাক্সেশন-ব্যাংকিং চ্যানেলের জটিলতা কাটলে রাশিয়ায় রফতানি বাড়বে

-

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ডাবল ট্যাক্সেশন ও ব্যাংকিং চ্যানেলের জটিলতা দূর হলে রাশিয়ায় বাংলাদেশের রফতানি আরো বাড়বে।
গতকাল বাংলাদেশ সচিবালয়ে তার কার্যালয়ে ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজেন্ডার ভিকেনটিভিচ মানটিটস্কাইয়ের সাথে মতবিনিময়ের সময় এসব কথা বলেন তিনি।
রাশিয়াকে বাংলাদেশের বন্ধুরাষ্ট্র হিসেবে অভিহিত করে বাণিজ্যমন্ত্রী বলেন, উভয় দেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘ দিনের। রাশিয়া বাংলাদেশের উন্নয়ন সহযোগী। রাশিয়ার সাথে ব্যবসাবাণিজ্য বৃদ্ধির প্রচুর সুযোগ রয়েছে, উভয় দেশ উদ্যোগেী হলে ব্যবসা বৃদ্ধি করা সম্ভব। ডাবল ট্যাক্সেশন ও ব্যাংকিং চ্যানেলে লেনদেন জটিলতা দূর হলে উভয় দেশের ব্যবসাবাণিজ্য অনেক বৃদ্ধি পাবে।
তিনি বলেন, রাশিয়ার বাজারে বাংলাদেশের তৈরী পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। বাংলাদেশ রাশিয়ায় পণ্য রফতানি বৃদ্ধি করতে চায়। বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে এক শতটি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রæত এগিয়ে চলছে। অনেকগুলোর কাজ শেষ পর্যায়ে। পৃথিবীর অনেক দেশের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান এগুলোতে বিনিয়োগ করেছে, অনেক প্রতিষ্ঠান বিনিয়োগের আগ্রহ প্রকাশ করছে। বাংলাদেশ সরকার দেশি-বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করতে বিভিন্ন ধরনের আকর্ষণীয় সুযোগ-সুবিধা প্রদান করছে। বিনিয়োগসংক্রান্ত সব কাজ ও আনুষ্ঠানিকতা সহজে এবং দ্রæত সম্পন্ন করার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য নিরাপদ ও আকর্ষণীয় স্থান। রাশিয়ার বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন।
উল্লেখ্য, চলমান কোভিড-১৯ পরিস্থিতিতেও গত ২০২০-২০২১ অর্থবছরে বাংলাদেশ রাশিয়ার বাজারে রফতানি করেছে ৬৬৫.৩১ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। একই সময়ে আমদানি করেছে ৪৬৬.৭০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। বাণিজ্যক্ষেত্রে চলমান জটিলতা দূর হলে বাংলাদেশের তৈরী পণ্য রাশিয়ায় রফতানি অনেক বৃদ্ধি পাবে।


আরো সংবাদ



premium cement