১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


৮ কার্যদিবস পর সূচক পতন

ডিএসইর লেনদেন বেড়ে ১৭০০ কোটি টাকা

-

ঈদুল ফিতরের পরবর্তী দুই কার্যদিবস উত্থান হলেও গতকাল মঙ্গলবার তৃতীয় কার্যদিবসে পতন হয়েছে শেয়ারবাজারে। এর মধ্য দিয়ে টানা আট কার্যদিবস উত্থানের পর পতন হয়েছে গতকাল। এদিন শেয়ারবাজারের সব সূচক কমেছে। সূচকের সাথে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরও কমেছে। তবে টাকার অঙ্কে লেনদেন বেড়েছে গতকাল। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ১৭ শ’ কোটি টাকা ছাড়িয়েছে।
বাজার বিশ্লেষণে দেখা যায়, আগের কয়েক কার্যদিবসের মত এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতে ডিএসইর প্রধান মূল্যসূচক ২০ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু লেনদেনের সময় পাঁচ মিনিট না গড়াতেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। ফলে দেখতে দেখতে ঋণাত্মক হয়ে পড়ে সূচক। লেনদেনের শেষ পর্যন্ত সূচকের ঋণাত্মক ধারা অব্যাহত থাকে। অবশ্য লেনদেনের শেষদিকে পতনের মাত্রা কিছুটা কমে। গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ দশমিক ৮৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৮২৯.২৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩.৯৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪.৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ২৮১.১৩ পয়েন্টে এবং দুই হাজার ১৯৪.৭৯ পয়েন্টে।
গতকাল ডিএসইতে এক হাজার ৭১৯ কোটি ৬৩ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিন থেকে ১৮৫ কোটি এক লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৫৩৪ কোটি ৬২ লাখ টাকার। ডিএসইতে এদিন ৩৬৫টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে ১০৩টির বা ২৮.২১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। শেয়ারদর কমেছে ২১৫টির বা ৫৮.৯০ শতাংশের এবং বাকি ৪৭টির বা ১২.৮৮ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১১৪ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা প্রাইম ব্যাংকের ৭২ কোটি ১২ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬৮ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো। এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সাইফ পাওয়ার, ন্যাশনাল ফিড, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, রবি, সিটি জেনারেল ইন্স্যুরেন্স এবং লংকাবাংলা ফাইন্যান্স।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৮.৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৮৯৪.১৬ পয়েন্টে। সিএসইতে গতকাল ২৮৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৯টির দর বেড়েছে, কমেছে ১৬৮টির আর ৩২টির দর অপরিবর্তিত রয়েছে।
সিএসইতে ৬০ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
ব্লক মার্কেট : প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার লেনদেনে অংশ নেয়া ৩৮টি প্রতিষ্ঠানের ১৪০ কোটি টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ৪ কোটি ৭৬ লাখ ৯৭ হাজার ১০৮টি শেয়ার ১১৫ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ১৩৯ কোটি ৭১ লাখ ৭০ হাজার টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৭৮ কোটি টাকার লেনদেন হয়েছে ইসলামী ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ কোটি ৮৬ লাখ ৫১ হাজার টাকার এনআরবিসি ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ৫ কোটি ২৪ লাখ ১৫ হাজার টাকার লেনদেন হয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর।


আরো সংবাদ



premium cement
তামিমের দ্বিতীয় ফিফটি, বড় সংগ্রহের ভিত গড়ছে বাংলাদেশ বাংলাদেশের জন্য মনোনীত মার্কিন বিশেষ রাষ্ট্রদূত মিল আগে যেসব দায়িত্ব পালন করেছেন বান্দরবানে কেএনএফের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিলেন বম উজিরপুরে বিশ্বনবীকে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল তামিমের ব্যাটে বাংলাদেশের উড়ন্ত শুরু নাটোরে এক প্রার্থীর সমর্থককে মারপিট করায় অপর প্রার্থী গ্রেফতার বিশ্বকাপ দলে সুযোগ না পেয়ে অবসরে নিউজিল্যান্ডের ওপেনার কক্সবাজারে ৩ উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ সরকারের জনসমর্থন শূন্যের কোঠায় : গয়েশ্বর চন্দ্র রায় দস্যুর দখলে লক্ষ্মীপুরের দ্বীপ চর মেঘা, বিপাকে দেড়শতাধিক কৃষক রেলপথ উন্নয়নে সমঝোতা স্মারক স্বাক্ষর করল চার দেশ

সকল