০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


প্রতিবেশীদের বাদ দিয়ে মহামারী থেকে সুরক্ষা পাবে না ভারত : বিক্রম দোরাইস্বামী

-

প্রতিবেশী রাষ্ট্রগুলোকে বাদ দিয়ে ভারত একা করোনা মহামারী থেকে সুরক্ষা পেতে পারে না উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত দেশটির হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, এটা আমাদের মৌলিক স্বার্থের বিষয়। বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, হয় আমরা সবাই সুরক্ষিত, অথবা কেউ সুরক্ষিত নই। আমরা কেউই এককভাবে এ রোগ থেকে সুরক্ষিত থাকতে পারি না।
গতকাল মঙ্গলবার ঢাকায় ভারতীয় হাইকমিশন কমপ্লেক্সে দেশটির ৭২তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ মন্তব্য করেন। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতের সংবিধান কার্যকর হয়েছিল। এরপর থেকে প্রতি বছর এ দিনে ভারত প্রজাতন্ত্র দিবস পালন করে আসছে। এবার সীমিত আকারে হলেও এর ব্যতিক্রম হয়নি।
বাংলাদেশ ছয় মাসে মোট তিন কোটি ডোজ ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ‘কোভিশিল্ড’ এর সরবরাহ পাচ্ছে। বেক্সিমকোর সাথে চুক্তি অনুযায়ী ইতোমধ্যে ৫০ লাখ ডোজ টিকা বাংলাদেশে এসেছে। এ ছাড়া ভারত উপহার হিসেবে ২০ লাখ ডোজ কোভিশিল্ড বাংলাদেশকে দিয়েছে। বাংলাদেশ ছাড়াও নেপাল, ভুটান ও মালদ্বীপকে উপহার হিসেবে কোভিশিল্ড পাঠিয়েছে ভারত।
এ ব্যাপারে হাইকমিশনার বলেন, ভারতের স্থানীয় চাহিদার পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশ কোভিশিল্ড কিনেছে। এ জন্য এই টিকার ব্যাপক চাহিদা রয়েছে। এরপরও বাংলাদেশকে উপহারের পাশাপাশি চুক্তি অনুযায়ী কোভিশিল্ড পাঠানো হয়েছে। ভারত চায় বাংলাদেশের টিকাদান কর্মসূচি যত শিগগির সম্ভব শুরু হোক। কেননা প্রতিবেশী বন্ধু রাষ্ট্র বাংলাদেশ, নেপাল ও ভুটানের সুরক্ষা ছাড়া ভারত এককভাবে এই মহামারী থেকে সুরক্ষা পাবে না।
বাংলাদেশে ভারত বায়োটেকের টিকা সরবরাহ প্রসঙ্গে দোরাইস্বামী বলেন, এই টিকা ট্রায়ালের জন্য বাংলাদেশ সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এই ট্রায়াল থেকে পাওয়া তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে বাংলাদেশ ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অনুমোদন পাওয়ার পর রফতানির ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।
করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে বাংলাদেশীদের জন্য ভারতের পর্যটন ভিসা উন্মুক্ত করা হবে বলে জানান হাইকমিশনার।
রাজশাহীতে ভারতের প্রজাতন্ত্র দিবস পালন : এ দিকে রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনের উদ্যোগে রাজশাহীতে দেশটির ৭২তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে রাজশাহীতে ভারতীয় সহকারী হাইকমিশন কার্যালয়ের চ্যান্সেরি প্রাঙ্গণে দিবসটি উদযাপন করা হয়।
সকালে সেখানে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেন রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনের সহকারী হাইকমিশনার সঞ্জিব কুমার ভাটি। অনুষ্ঠানে রাজশাহীতে অবস্থানরত ভারতীয় নাগরিক, বিভিন্ন মেডিক্যাল এবং বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ভারতীয় শিক্ষার্থীরা অংশ নেন।


আরো সংবাদ



premium cement
টাঙ্গাইলের আ.লীগের সাধারণ সম্পাদককে নাকে খত দিয়ে ক্ষমা চাইতে বললেন এমপি জয় সাঁথিয়ায় ইউপি চেয়ারম্যান মিরাজুল বিশ্বাস গ্রেফতার মিল্টন সমাদ্দার আটক ভূরুঙ্গামারীতে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত শ্রমিকের ন্যায্য দাবি মেনে নিতে হবে : অধ্যাপক হারুনুর রশিদ খান গাজায় যুদ্ধ বন্ধে রাজি হবো না : ব্লিনকেনকে নেতানিয়াহু আর ইশারা নয়, সরাসরি মুসলিমদের নিশানা করেই ভোট প্রচারে মোদি বিএনপির হাতে শ্রমিকের রক্তের দাগ : ওবায়দুল কাদের নিপীড়িতরাই বিজয়ী হ‌বে : রিজভী ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থীদের ওপর ইসরাইলি সমর্থকদের হামলা অবিলম্বে ১০ম ওয়েজবোর্ড গঠন করুন : বিএফইউজে ও ডিইউজে নেতারা

সকল