২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
ক্ষয়ক্ষতি নিরূপণ কমিটির প্রতিবেদন

আমফানে সুন্দরবনে সোয়া ২ কোটি টাকার ক্ষতি

-

সাইক্লোন আমফানের আঘাতে সুন্দরবনের ১২ হাজার ৩৫৮টি গাছ ভেঙেছে। এ ছাড়া বেশ ক্ষয়ক্ষতি হয়েছে বনবিভাগের অবকাঠামোর। সব মিলিয়ে প্রায় ২ কোটি ২৫ লাখ টাকা মূল্যের ক্ষয়ক্ষতি হয়েছে বলে নিরূপণে গঠিত বন বিভাগের চারটি কমিটির দাখিল করা প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়। তবে বাঘসহ বন্য প্রাণীর মৃত্যু বা আহত হওয়ার তথ্য পাওয়া যায়নি বলে জানান তারা।
সুন্দরবন বন বিভাগ সূত্র জানায়, ঘূর্ণিঝড় সুন্দরবন পশ্চিম বন বিভাগের খুলনা ও সাতক্ষীরা রেঞ্জে ১২ হাজার ৩৩২টি গাছ ভেঙেছে। ভাঙ্গা গাছের মধ্যে গরান গাছই বেশি। সেগুলোর আর্থিক মূল্য প্রায় ১০ লাখ ১১ হাজার টাকা। এ ছাড়া স্থাপনা, জেটি, উডেন ট্রেইল, ওয়াচ টাওয়ার প্রভৃতি অবকাঠামোর ৪৭ লাখ ৫০ হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এ ছাড়া সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই ও শরণখোলা রেঞ্জে ২৬টি গাছ ভেঙেছে এবং এ বিভাগের জব্দ করা অনেক কাঠ জোয়ারের পানিতে ভেসে গেছে। এ দু’টি ক্ষেত্রে আর্থিক ক্ষতি ৭ লাখ ৭ হাজার টাকা বলে ধরা হয়। এ ছাড়া অবকাঠামোর ক্ষতি হয়েছে ১ কোটি ৬০ লাখ ৬৭ হাজার টাকার।
খুলনা অঞ্চলের বন সংরক্ষক মো: মঈনুদ্দীন খান বলেন, আমাদের বাংলাদেশ অংশের সুন্দরবনের ক্ষয়ক্ষতির পরিমাণ আল্লাহর রহমতে কমই হয়েছে। বনের পূর্ব ও পশ্চিম বিভাগে দু’টো করে চারটি কমিটি করে দেয়া হয়েছিল। তারা সরেজমিনে গিয়ে ক্ষয়ক্ষতি নিরূপণ করে যে রিপোর্ট দিয়েছে সেটা আমরা ওপরে পাঠিয়েছি। সব মিলিয়ে সোয়া ২ কোটি টাকার মতো ক্ষতি হয়েছে। ঝড়ে গরান গাছের ক্ষতি হয়েছে বেশি। আর ক্ষতি হয়েছে অবকাঠামোর। বনের ৭৯টির মধ্যে ৪০টি মিষ্টি পানির পুকুর লোনা পানিতে ভরে গেছে। পুকুরগুলো বনবিভাগের লোকজন, জেলে বাওয়ালী ও বন্যপ্রাণীদের পানের উৎস্য। এগুলো জরুরি ভিত্তিতে পুনরুদ্ধার করতে হবে। এজন্যে আগেই দাখিল করা একটা প্রকল্প অনুমোদনের পর্যায়ে আছে। অনুমোদন হলে দ্রুত পুকুর ঠিক করা যাবে। আর অর্থবছরের শেষ পর্যায় হওয়ার কারণে অবকাঠামো মেরামতে বরাদ্দ পাওয়া হয়তো এখনই যাবে না। তবে খুব জরুরিগুলোর মেরামতে বিশেষ বরাদ্দ পাওয়ার চেষ্টা করতে হবে।
গত ২০ মে সুন্দরবন উপকূলে আঘাত হানে সুপার সাইক্লোন আমফান। পরদিন ২১ মে সুন্দরবনের ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য খুলনা সার্কেলের বন সংরক্ষক দুই বিভাগের চারটি রেঞ্জে চারটি কমিটি গঠন করেন। এর আগে গত বছর ১০ নভেম্বর ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে সুন্দরবনের ৪ হাজার ৫৮৯টি গাছ ভেঙে গিয়েছিল। এ ছাড়া বন বিভাগের ৬২ লাখ ৮৫ হাজার টাকার অবকাঠামোর ক্ষতি হয়েছিল।


আরো সংবাদ



premium cement