০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগে সহায়ক হবে ভারতের বাজেট

-

বাংলাদেশে ভারতীয় হাইকমিশন এবং ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আইবিসিসিআই) উদ্যোগে গত ২৫ ফেব্রুয়ারি রাজধানীর দি ওয়েস্টিন হোটেলে সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের বিষয় ছিল ‘ভারতের জাতীয় বাজেট ২০২০-এর আলোকে ভারত-বাংলাদেশ দ্বিপক্ষীয় বাণিজ্য উন্নয়নের সুযোগ’।
বিভিন্ন ব্যবসায়ী ও শিল্প সংগঠন, চিন্তাবিদ এবং বাংলাদেশে কার্যক্রম পরিচালনাকারী বহুজাতিক কোম্পানির প্রতিনিধিরা সেমিনারে অংশগ্রহণ করেন। বাংলাদেশে ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস অনুষ্ঠানে প্রদত্ত বক্তব্যে আশা প্রকাশ করেন যে ভারতের আসন্ন জাতীয় বাজেট বাংলাদেশ ও ভারতের মধ্যে আরো বাণিজ্যের সুযোগ উন্মুক্ত করবে।
স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার কান্ট্রি হেড ড. প্রকাশ চাঁদ সাবু সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করে বলেন, ‘ভারতের জাতীয় বাজেট ২০২০-এর বিভিন্ন ধারা ভারত-বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক উন্নয়নে সহায়ক হবে এবং এর ফলে উভয় দেশ অর্থনৈতিকভাবে লাভবান হবে’।
ভারতীয় দূতাবাসে বাণিজ্যিক প্রতিনিধি ড. প্রময়েশ বাসাল ভারত-বাংলাদেশ বাণিজ্য উন্নয়নের ওপর বক্তব্য রাখেন। তিনি তার বক্তব্যে দু’টি প্রতিবেশী দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্কের নতুন ক্ষেত্রগুলো তুলে ধরেন। হাইকমিশনের রেলওয়ে পরামর্শক অনিতা বারিক ভারত-বাংলাদেশের মধ্যে ক্রমবর্ধমান কানেকটিভিটি বিষয়ে আলোচনা করেন।
আইবিসিসিআইয়ের প্রেসিডেন্ট আব্দুল মতলুব আহমদ জানান, ভারত-বাংলাদেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ২০১৯ সালে ১০ বিলিয়ন মার্কিন ডলার অতিক্রম করেছে। ২০২০ সালে বাংলাদেশ থেকে ভারতে রফতানি এবং বাংলাদেশে ভারতীয় বিনিয়োগ বৃদ্ধিতে আইবিসিসিআই তার প্রচেষ্টা অব্যাহত রাখবে বলে তিনি জানান।
মারিকো বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আশিষ গৌপাল ‘বাংলাদেশ- দি নিউ এশিয়ান টাইগার ইন মেকিং’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি তার প্রবন্ধে বাংলাদেশের অর্থনীতির উল্লেখযোগ্য দিক তুলে ধরেন এবং অর্থনৈতিক ও বাণিজ্যিক প্রবৃদ্ধিতে বাংলাদেশ কেন আজকে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে তা ব্যাখ্যা করেন। মাহিন্দ্র এবং মাহিন্দ্রর কান্ট্রি হেড রবিন কুমার দাস বিগত বছরগুলোতে বাংলাদেশে ব্যবসায় পরিচালনায় তার দারুণ ও সুখকর অভিজ্ঞতা সম্পর্কে অবহিত করেন। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল