০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


অদ্ভুত আলো

-

ফিনল্যান্ডের এক চিত্রগ্রাহকের ক্যামেরায় ফুটে উঠেছে এক চমকপ্রদ ছবি। লেপল্যান্ডের আকাশ সেজে উঠেছে এক অদ্ভুত রঙের মেলায়। বিজ্ঞানীরা মনে করছেন, সৌরমণ্ডলে একটি গভীর গর্তের সৃষ্টি হওয়ার ফলেই চলতি সপ্তাহে এই পরিমাণ আলোক বিচ্ছুরণ হয়ে যাচ্ছে।
উত্তর ও দক্ষিণ আকাশে বিচ্ছুরিত এই আলো ‘অরোরা’ নামে পরিচিত। আর এই অদ্ভুত ঘটনার সৃষ্টি হয় যখন সৌরমণ্ডলের কিছু অংশ পৃথিবীর পরিবেশের মধ্যে প্রবেশ করে। সৌরমণ্ডলের প্রভাবে পৃথিবীর ওপর এই প্রভাব পড়ে। লেপল্যান্ডের পাশাপাশি ‘অরোরা বোরেয়ালিস’ আমেরিকা ও ব্রিটেনের আকাশেও দেখা যায়। ফিনল্যান্ডের লাওস্ত্রো থেকে এই অভাবনীয় প্রকৃতিক সৌন্দর্য প্রত্যক্ষ করা গেছে। জনি লিন্মাপার ক্যামেরায় ফুটে উঠেছে রাতের আকাশজুড়ে এক সবুজ মেঘ ঘুরে বেড়াচ্ছে।
লেখক ডা: মেলানি উন্ড্রেজ এ বিষয়ে বলেন, ভিডিওটিতে সবুজ আলোর ছটার পাশাপাশি গোলাপি ও হলুদ রঙের আলোও দেখা যায়। দুই ধরনের অরোরা আকাশে দেখা যায়, অরোরা বোরেয়ালিসের অর্থ হলো উত্তরের সূর্যোদয় এবং অরোরা অস্ট্রালিসের অর্থ হলো দক্ষিণের সূর্যোদয়। সাধারণত উপরের অক্ষাংশে এই ধরনের আলোক বিচ্ছুরণ দেখা যায়।
চলতি মাসের ১১ তারিখ থেকে ঝড় ও আলোক বিচ্ছুরণ সেখানকার আকাশে প্রত্যক্ষ করা যাচ্ছে। বিজ্ঞানীরা আশা করছেন এর পরিমাণ বাড়তে পারে। নাসা এবং নোআ (ঘঙঅঅ) সর্বক্ষণ সৌরমণ্ডলের কার্যকলাপের দিকে নজর রাখছেন। তবে এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই নজর কেড়েছে নেটিজেনদের। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল