২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


পুরো গাজা ভয়াবহ ক্ষুধার মুখোমুখি : জাতিসঙ্ঘ

- ছবি : বাসস

যুদ্ধবিধ্বস্ত গাজার প্রতিটি মানুষ আগামী ছয় সপ্তাহের মধ্যে উচ্চমাত্রার খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার জাতিসঙ্ঘের ক্ষুধা পর্যবেক্ষণ ব্যবস্থার একটি প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেজ ক্লাসিফিকেশন (আইপিসি) নামে পরিচিত পাঁচ-স্কেল খাদ্য নিরাপত্তাহীনতার শ্রেণি বিভাগ তার ‘সম্ভবত দৃশ্যপটে’ পূর্বাভাস দিয়েছে, আগামী ৭ ফেব্রুয়ারির মধ্যে ‘গাজা উপত্যকার সমগ্র জনসংখ্যা (প্রায় ২২ লাখ মানুষ)’ সঙ্কট বা আরো খারাপ’ স্তরে থাকবে।

আইপিসি বলেছে, এটি উচ্চ স্তরের তীব্র খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন লোকদের মধ্যে সর্বোচ্চ অংশ যা আইপিসি উদ্যোগ কোনো প্রদত্ত অঞ্চল বা দেশের জন্য শ্রেণিবদ্ধ করেছে।’

প্রতিদিনের বোমাবর্ষণ, খাদ্য ও পানির ঘাটতি এবং ব্যাপক বাস্তুচ্যুতি সহ্য করা গাজাবাসীদের দুর্দশার বিষয়ে আন্তর্জাতিক সতর্কতা বেড়েছে। আইপিসি ক্ষুধার মাত্রা এক থেকে পাঁচ পর্যন্ত নির্ধারন করে।

প্রতিবেদনে সতর্ক করা হয়েছে, জনসংখ্যার প্রায় ৫০ শতাংশ ‘জরুরী’ পর্যায়ে থাকবে, যার মধ্যে রয়েছে খুব উচ্চ তীব্র অপুষ্টি এবং অতিরিক্ত মৃত্যুহার ৭ ফেব্রুয়ারির মধ্যে।

এটি ভবিষ্যদ্বাণী করেছে, ‘চারটি পরিবারের মধ্যে কমপক্ষে একজন’, পাঁচ লাখেরও বেশি মানুষ, ‘ফেজ-৫’ বিপর্যয়কর পরিস্থিতির মুখোমুখি হবে।

আইপিসি বলেছে, ‘যদিও তীব্র অপুষ্টি এবং নন-ট্রমা সংক্রান্ত মৃত্যুর মাত্রা এখনো দুর্ভিক্ষের সীমা অতিক্রম করতে পারেনি। এটি সাধারণত দীর্ঘায়িত এবং চরম খাদ্য গ্রহণের ব্যবধানের ফলাফল।’

আন্তর্জাতিক মানবিক সংস্থা কেয়ার বলেছে, পরিসংখ্যানগুলো ‘উদ্বেগজনক’ এবং জার্মানি তাদের ‘ভয়াবহ’ বলেছে।

এটি জরুরী যে ইসরাইল সহায়তার জন্য আরো ভাল মানবিক সহায়তা পাঠানোর পথ পরিষ্কার করে এবং তাদের সামরিক কৌশলকে মানিয়ে নেয় এবং মানবিক বিরতির অনুমতি দেয়।

জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় এক্সে লিখেছিল, যা আগে টুইটার নামে পরিচিত ছিল, সতর্ক করে যে ‘ক্ষুধা সন্ত্রাসকে লালন করে’।

ইসরাইলি পরিসংখ্যানের ওপর ভিত্তি করে এএফপির তথ্য অনুসারে, গাজায় যুদ্ধ শুরু হয় যখন এর ইসলামপন্থী শাসক হামাস ৭ অক্টোবর ইসরাইলে অনুপ্রবেশ করে এবং প্রায় ১ হাজার ১৪০ জনকে হত্যা করে। এদের বেশিরভাগই বেসামরিক নাগরিক ছিল এবং ২৫০ জনকে অপহরণ করে। ইসরাইল বিরামহীন বিমান ও স্থল অভিযানের মাধ্যমে জবাব দিয়েছে।

গাজা উপত্যকায় হামাস সরকারের মিডিয়া অফিস বুধবার জানিয়েছে, কমপক্ষে ২০ হাজার মানুষ নিহত হয়েছে। এদের মধ্যে ৮,০০০ শিশু এবং ৬ হাজার ২০০ জন মহিলা রয়েছে।

সূত্র : বাসস/এএফপি


আরো সংবাদ



premium cement
ঢাকাসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ বাংলাদেশে পৌঁছেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল কুমিল্লায় তাপদাহে অজ্ঞান কলেজ শিক্ষক, হাসপাতালে ভর্তি কুবিতে শিক্ষক সমিতির অবস্থান কর্মসূচিতে হামলা, ভিসির পদত্যাগ দাবি পঞ্চগড়ে গ্রেফতার ১০ মুসলমানকে অবিলম্বে মুক্তি দিন : খতমে নবুওয়াত রামেক হাসপাতালের দুদকের অভিযান চট্টগ্রামে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট প্রত্যাহার নোয়াখালীতে গরমে শ্রেণিকক্ষে অসুস্থ হয়ে পড়ল ১৮ শিক্ষার্থী থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর আকস্মিক পদত্যাগ রাজশাহীর তাপমাত্রা ৪২ ডিগ্রি, হিটস্ট্রোকে যুবকের মৃত্যু বরিশালে যাত্রীবেশে উঠে চালকের গলায় ছুরি, প্রতারক দম্পতি গ্রেফতার

সকল