১২ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১, ৫ মহররম ১৪৪৬
`

রোহিঙ্গা শরণার্থীদের দেয়া সাহায্য ‘অত্যন্ত অপর্যাপ্ত’ : জাতিসঙ্ঘ

রোহিঙ্গা শরণার্থীদের দেয়া সাহায্য ‘অত্যন্ত অপর্যাপ্ত’ : জাতিসঙ্ঘ - ছবি : নয়া দিগন্ত

জাতিসঙ্ঘের এক কর্মকর্তা বলেছেন, শুধু বাংলাদেশের ওপর ১০ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থীর বোঝা চাপিয়ে দেয়া উচিত নয়, যখন জাতিসঙ্ঘের সংস্থাগুলো তাদের খাদ্য সংস্থান করতে চ্যালেঞ্জের সম্মুখীন।

শরণার্থীদের সাহায্য করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে পাওয়া প্রতিক্রিয়া 'অত্যন্ত অপর্যাপ্ত' উল্লেখ করে জাতিসঙ্ঘ দারিদ্র্য বিশেষজ্ঞ ওলিভার ডি শুটার বলেছেন, রোহিঙ্গাদের ক্যাম্পের বাইরে কাজ করে শালীন ও মর্যাদাপূর্ণ জীবনযাপনের অনুমতি দিতে হবে।

সোমবার (২৯ মে) রাজধানীর সোনারগাঁ হোটেলে ইউনাইটেড ন্যাশনস হিউম্যান রাইটসের এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

শুটার কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, প্রত্যাবাসনের শর্ত পূরণ না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের কাজের সুযোগ নিশ্চিত করা প্রয়োজন।

এ বিষয়ে ১১ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের জিয়াবুর রহমান বলেন, আমরা গরমে ঘরে থাকতে পারি না। একটু ক্যাম্প থেকে বের হয়ে কাজ করবো তার সুযোগও নেই। তাই বাধ্য হয়ে অনেকেই পুলিশের চোখকে ফাঁকি দিয়ে স্থানীয়দের বাসা-বাড়িতে কাজ করতে যান। সরকার আমাদের ক্যাম্পের বাইরে গিয়ে কাজ করার অনুমতি দিলে আমরা ছেলে-মেয়ে ও পরিবার-পরিজন নিয়ে শান্তিতে থাকতাম।

শুটার জানান, ২০২৪ সালের জুনে তিনি তার চূড়ান্ত প্রতিবেদন জাতিসঙ্ঘ মানবাধিকার কাউন্সিলে পেশ করবেন।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ছোট ভাইয়ের লাশ আনতে গিয়ে বড় ভাইয়ের মৃত্যু কোটা বিরোধী আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে কারা? গাজা শহরে ইসরাইলি অভিযানের পর ৬০ লাশ পাওয়া গেছে কোটা সংস্কার আন্দোলনের নামে ষড়যন্ত্রে লিপ্ত স্বাধীনতাবিরোধীদের প্রেতাত্মারা : আইনমন্ত্রী গাজা শহরে ইসরাইলি অভিযানের পর ৬০টি লাশ উদ্ধার বাবর আর নয়, নতুন অধিনায়ক চান আফ্রিদি সৈয়দপুরে কোটা বাতিলের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন বেনজীরের স্ত্রী ও মেয়ের ঘের থেকে মাছ চুরি, গ্রেফতার ৩ সৈয়দপুরে গৃহবধূর লাশ উদ্ধার, স্বামী ও দেবর আটক আবগারি মামলায় জামিন কেজরিওয়ালের, তাও ‘স্বস্তি’ পেলেন না! আনোয়ারা-ফৌজদারহাট গ্যাস পাইপলাইন মেরামত সম্পন্ন, বাড়বে গ্যাস সরবরাহ

সকল