২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আরো ভয়ঙ্কর হবে ডেল্টা ভ্যারিয়েন্ট, সতর্কতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

আরো ভয়ঙ্কর হবে ডেল্টা ভ্যারিয়েন্ট, সতর্কতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার - ফাইল ছবি

করোনাভাইরাসের সবচেয়ে মারাত্মক ধরন ডেল্টা ভ্যারিয়েন্ট আরো ভয়ঙ্কর হয়ে উঠতে পারে বলে সতর্ক বার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এরই মধ্যে দ্বিতীয় ঢেউ কাটিয়ে বর্তমানে করোনার তৃতীয় ঢেউয়ের আতঙ্কে কাঁপছে বিশ্ব। এই পরিস্থিতিতে এমন বার্তা দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণাঞ্চলীয় এশিয়ার প্রধান ড. পুনম ক্ষেত্রপাল।

তিনি বলেছেন, বর্তমানে শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট। আগামী দিনে আরো ভয়ঙ্কর রূপ ধারণ করবে এটি। এ পর্যন্ত ভারত, আমেরিকা, ব্রিটেন, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুরসহ বিশ্বর ১১১টি দেশের মিলেছে করোনর ডেল্টা প্রজাতি।

কেবল ড. পুনম ক্ষেত্রপাল নন, ডেল্টা প্রজাতির ভয়াবহতা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন গবেষক ডা: অ্যান্টোনি ফাউসিও। তিনি বলেন, বিশ্বের সবচেয়ে ভয়াবহ করোনা প্রজাতি হয়ে উঠবে ডেল্টা। ড. ক্ষেত্রপালের মতে, করোনার অন্যান্য প্রজাতির মধ্যে ডেল্টার সংক্রমণের হার সবচেয়ে বেশি। আর ভারতীয় গবেষক ড. এন কে আরোরা জানিয়েছেন, আলফার চেয়ে ডেল্টা প্রজাতির সংক্রমণের হার ৪০ থেকে ৬০ ভাগ বেশি।

গত অক্টোবরে ভারতে প্রথম ধরা পরে করোনার ডেল্টা প্রজাতি। মনে করা হয়, দ্বিতীয় ঢেউয়ের কারণও এই প্রজাতি। ভারতে মহারাষ্ট্র থেকে দেশের উত্তর, মধ্য ও পূর্বাঞ্চলে ছড়িয়ে পড়ে এই প্রজাতি। ফলে যুক্তরাষ্ট্রের পর সর্বোচ্চ আক্রান্ত শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসে ভারতের নাম। মৃত্যুতেও বিশ্বে এখন ভারত তৃতীয়।

সূত্র : জিনিউজ


আরো সংবাদ



premium cement