২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানকে হারিয়ে তৃতীয় ভারত

তুমুল লড়াই করেছে দুই দল - ছবি : সংগৃহীত

চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকিতে তৃতীয় হয়েছে টুর্নামেন্টের অন্যতম ফেভারিট দল ভারত।

সেমিফাইনালে জাপান এবং দক্ষিণ কোরিয়ার কাছে হেরে ফাইনালে খেলতে না পেরে শেষ পর্যন্ত স্থান নির্ধারণী ম্যাচে অংশ নিতে হয় টুর্নামেন্টের দুই ফেভারিট যথাক্রমে ভারত ও পাকিস্তানকে।

বুধবার মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে পাকিস্তানকে ৪-৩ গোলে হারিয়ে তৃতীয় স্থান নিশ্চিত করে জাপান অলিম্পিকের ব্রোঞ্জ পদক জয়ী ভারত।

স্থান নির্ধারণী হলেও তীব্র প্রতিদ্বন্দ্বিতায় মেতে উঠেছিল প্রতিবেশী দুই শক্তিশালী দল। আক্রমণ ও পাল্টা আক্রমণে অনুষ্ঠিত ম্যাচে শেষ পর্যন্ত জয়ী হয় ভারত। হাই ভেল্টেজ ম্যাচের প্রথম কোয়ার্টারেই গোল করে এগিয়ে যায় ভারত। দ্বিতীয় মিনিটে টানা চার পেনাল্টি কর্নার পেলেও শেষটাতে সফল হয় তারা। হারমানপ্রীতের গোলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় ভারত। তবে ১০ মিনিটে আফরাজের গোলে সমতায় ফিরে পাকিস্তান। দারুণ নৈপুণ্যে গোলটি করেন তিনি (১-১)।

দ্বিতীয় কোয়ার্টারেও তুমুল লড়াই করেছে দুই দল। এই সময় তিনটি পিসি পেয়েও গোল আদায়ে ব্যর্থ হয় ভারত। ম্যাচের ২২, ২৬ ও ৩০ মিনিটে ওই পিসি তিনটি পেয়েছিল তারা। ফলে সমতায় শেষ হয় দ্বিতীয় কোয়ার্টার।

বিরতির পর তৃতীয় কোয়ার্টারে খেলতে নেমে এগিয়ে যায় পাকিস্তান। ৩৩ মিনিটে পাওয়া পিসি থেকে পাকিস্তানের হয় গোল করেন আবদুল রানা। জবাবে ৪০ মিনিটে ভারত পিসি পেলেও ফের ব্যর্থ হয়। তবে ৪৫ মিনিটে ফিল্ড গোলে ভারতকে সমতায় ফিরিয়ে আনেন সুমিত। ফলে ২-২ গোলের সমতায় থেকে এই কোয়ার্টারও শেষ করে দল দুটি।

চতুর্থ ও শেষ কোয়ার্টারে ফের লিড নেয় ভারত। ৫৩ মিনিটে পিসি থেকে গোল করে ভারতকে এগিয়ে দেন বরুণ কুমার। ৫৭ মিনিটে আকাশদ্বীপ সিংয়ের অসাধারণ ফিল্ড গোলে ৪-২ ব্যবধান রচনা করে ভারত। ম্যাচের ৫৭ মিনিটে নাদিম আহমেদের গোলে পাকিস্তান ব্যবধান কমাতে সক্ষম হলেও শেষ পর্যন্ত আর পরাজয় এড়ানোর মতো সুযোগ ও সময় পায়নি তারা। ফলে টুর্নামেন্টে দ্বিতীয় বারের মতো হার মানে প্রতিবেশী দলের কাছে।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement

সকল