২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

দাঁতের যত্ন না নিলে হতে পারে হৃদরোগও!

দাঁতের যত্ন - ফাইল ছবি

আপনি কি মনে করেন, নিয়মিত দাঁত না মাজলে কেবল আপনার দাঁতেরই ক্ষতি হবে? ধারণাটা কিন্তু ভুল। বেশ কিছু গবেষণায় দেখা গেছে, দাঁতের স্বাস্থ্যের সঙ্গে কিন্তু ডায়াবেটিস, হৃদ্‌রোগ এমনকি ক্যান্সারেরও সম্পর্ক রয়েছে।

এখানকার পুরুষরা সবচেয়ে বেশি মাথা ও ঘাড়ের ক্যান্সারে আক্রান্ত হন। এই সব ক্যান্সারের সাথে কমবেশি কোথাও না কোথাও তামাকের সম্পর্ক থাকে। প্রত্যেক বছর লাখ লাখ মানুষ মুখের ক্যান্সারেও আক্রান্ত হন। এই ক্যান্সারের মূল কারণই হলো তামাক খাওয়ার অভ্যাস এবং দাঁতের প্রতি অযত্ন ও অবহেলা।

শুনতে অবাক লাগলেও, ওরাল হেল্থ অবসারভেটারির একটি সমীক্ষা অনুযায়ী, শুধু মাত্র ৪৫ শতাংশ ভারতীয় দিনে দু’বার করে দাঁত মাজেন। যেখানে চীন, কলম্বিয়া, ইতালি এবং জাপানের মতো দেশে ৭৮ থেকে ৮৩ শতাংশ মানুষ দু’বেলা নিয়ম করে ব্রাশ করেন। এই সমীক্ষায় আরো ধরা পড়েছে যে অন্যান্য দেশের তুলনায় ভারতীয়দের মধ্যে মিষ্টি জাতীয় খাবার খাওয়ার প্রবণতা অনেক বেশি। সে কারণেও দাঁতের বেশি ক্ষতি হয় ভারতীয়দের। দাঁতের ক্যাভিটি থেকেই আলসার, শরীরে ভিটামিন বি-র ঘাটতি, আয়রনের ঘাটতির মতো সমস্যাও হয়।

কিভাবে নেবেন দাঁতের যত্ন?

প্রতি দিন দু’বার দু’মিনিট ধরে দাঁত ব্রাশ করা উচিত। সকালে ঘুম থেকে ওঠার পরে এবং রাতে খাবার খাওয়ার ৩০ মিনিট পরে। অবশ্যই নরম ব্রাশ ব্যবহার করতে হবে। তিন মাস পর পর ব্রাশ পরিবর্তন করা উচিত। পাশাপাশি নয়, ওপর-নিচে ব্রাশ করতে হবে। যেকোনো খাবার খাওয়ার পরে ভালো করে পানি দিয়ে কুলকুচি করতে হবে। কুলকুচি করার সময়ে আঙুল দিয়ে মাড়ি মাসাজ করতে হবে। খুব মিষ্টি জাতীয় বা আঠালো খাবার বা পানীয় এড়িয়ে চলতে হবে। বেশি করে পানি পান করতে হবে। লেবু ও পেয়ারা জাতীয় ফল বেশি করে খাওয়া উচিত। কারো মুখে বেশি ধারালো দাঁত থাকলে, তা ঘষে ঠিক করে নিতে হবে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু

সকল