২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

শীতে আপনার যত্ন

-

শীতকালে ঠাণ্ডা আবহাওয়ায় আপনার চুল শুষ্ক এবং ঝরঝরে হয়ে যায়। বাতাসে কম তাপমাত্রা আপনার চুলের ওপর বিভিন্ন ধরনের প্রভাব ফেলতে পারে। শীতের মাসগুলোতে চুলের সবপ্রকার ও গঠন ক্ষতিগ্রস্ত হয়। তাদের নরম ও স্বাস্থ্যকর রাখতে, চুলকে ত্বকের মতোই ঠাণ্ডা থেকে রক্ষা করতে হবে। জোরালো সূর্যের আলো, তীব্র বাতাস, হিমশীতল বাতাস এবং এমনকি ভেতরের তাপ থেকে আপনার চুলকে রক্ষা করুন। এমনকি তীব্র ঠাণ্ডার মধ্যেও আপনার চুলকে অসাধারণ দেখাতে এই শীতকালীন চুলের যতেœর টিপসগুলো ব্যবহার করুন।
একটি টুপি বা স্কার্ফ দিয়ে আপনার মাথা ঢেকে রাখুন
এই শীতে আপনার চুল টুপি ও স্কার্ফ দিয়ে ঢেকে রাখুন। ঠাণ্ডা বাতাস থেকে আপনার চুলকে রক্ষা করার জন্য প্রথমে এটি একটি সিল্ক বা সাটিন স্কার্ফ দিয়ে ঢেকে দিন এবং তারপর তুলো বা পশমি সামগ্রী দিয়ে এটি স্তর করুন সিল্ক বা সাটিন হলো আপনার সেরা বিকল্প কারণ তুলো বা পশমি সামগ্রী দিয়ে আপনার চুল ঢেকে রাখলে ঘর্ষণ, চুলের গোড়া ভেঙে যেতে পারে।
হিট-স্টাইলিং সরঞ্জাম ব্যবহার
স্ট্রেটনার, ড্রায়ার ও আরো অনেক কিছু এগুলো ব্যবহারে শীতকালে আপনার চুল স্টাইল করার সময় এগুলো হলো সবচেয়ে জনপ্রিয় টুল যা আপনি ব্যবহার করছেন। এটি আপনার মাথার ত্বক শুষ্ক ও খুশকির প্রবণতা সৃষ্টি করে। তাই সাবধানতার সাথে এগিয়ে যান।
জলের তাপমাত্রা কমিয়ে দিন
গরম জল আপনার চুলের আর্দ্রতা নষ্ট করতে পারে। চুলের গোড়া ভেঙে যেতে পারে। এমনকি যদি তাপমাত্রা শূন্যের নিচে নেমে যায় তখন উষ্ণ ঝরনা আপনার যা প্রয়োজন হতে পারে। আপনার চুল একটি মৃদু ধোঁয়া দেয়ার পরে, এটি একটি ঠাণ্ডা ধুয়ে দিন।
তেলের ব্যবহার
শীতের তীব্রতার পরে আপনার চুলের আর্দ্রতা পূরণ করতে তেল-ভিত্তিক হেয়ার ট্রিটমেন্ট ব্যবহার করুন। আপনার চুল শুষ্ক ও ক্ষতিগ্রস্ত হলে, দ্রুত পুনরুজ্জীবিত করার জন্য একটি হালকা ওজনের দ্রবণ বেছে নিন যাতে অরগান তেল থাকে। প্রতিদিন আপনার চুলের শেষ প্রান্তে পুষ্টিকর চুলের তেল লাগান, যাতে আর্দ্রতা বজায় থাকে এবং চুলকে সুরক্ষা দেয়।
ফ্লেক্স যুদ্ধ
এই ঋতুতে আপনার মাথার ত্বকে সাদা বা হলুদাভ ফ্লেক্স দেখতে পাবেন, যা আপনার কাঁধে পড়ে থাকে। শীতকালে খুশকি হওয়া স্বাভাবিক। শীতে ছত্রাকের সংক্রমণ বা শুষ্ক মাথার ত্বক খুশকির কারণ হতে পারে। এমন একটি শ্যাম্পু ব্যবহার করুন, যা খুশকিকে লক্ষ করে এবং এতে সক্রিয় রাসায়নিক রয়েছে যেমন কয়লা টার, স্যালিসিলিক এসিড, জিঙ্ক পাইরিথিওন, কেটোকোনাজল ও সেলেনিয়াম সালফাইড।
ফ্রিজ এড়াতে আপনার চুলকে ডিপ কন্ডিশন করুন
শুষ্ক শীতের বাতাসের কারণে আপনার চুলের কিউটিকল আরো প্রবেশযোগ্য হয়ে উঠতে পারে এবং আর্দ্রতা হারাতে পারে। এরপরে যা আসে তা হলো শুষ্ক, কুঁচকে যাওয়া চুল যা পরিচালনা করা কঠিন।
- নিরাময় ডেস্ক


আরো সংবাদ



premium cement
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইতিহাস গড়ল নেপাল, সতর্ক সংকেত বাংলাদেশের জন্যও গুচ্ছ ভর্তি পরীক্ষা : ১ মে ‘এ' ইউনিটের ফল, ১ আগস্টে ক্লাস শুরু শায়েস্তাগঞ্জে নদীতে গোসলে নেমে এক ভাইয়ের মৃত্যু, নিখোঁজ আরেকজন রোববার থেকে চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক পাকুন্দিয়ায় ইউপি চেয়ারম্যানসহ আসামি ৫২, গ্রেফতার ৪ জাল ভোট হলে তাৎক্ষণিক সেই কেন্দ্রের ভোট বন্ধ : ইসি আহসান হাবিব রাবিপ্রবিতে‘এ’ ইউনিটের গুচ্ছভর্তি পরীক্ষায় উপস্থিতি ৭৭.৩৯ শতাংশ রাজধানীর জুড়ে ইসতিসকার নামাজ আদায় নাগরপুরে তীব্র তাপদাহে হাসপাতালে রোগীর চাপ বাড়ছে উপজেলা নির্বাচন : নেতাদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের যে শর্তের কথা জানালেন রিজভী গুচ্ছের বিজ্ঞান বিভাগে সারাদেশে শিক্ষার্থীদের উপস্থিতি ৯০ শতাংশ

সকল