২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ট্রেমর বা কাঁপুনি

-

ট্রেমর বা কাঁপুনি একটি নিউরোলজিক্যাল রোগ। ট্রেমরকে তিন ভাগে ভাগ করা যায়। রেস্ট ট্রেমর- রেস্টে বা কোনো কাজ ছাড়াই হাত কাঁপতে থাকে। এটি সাধারণত পারকিন্স ডিজিজে পাওয়া যায়। হাত কোনো জায়গায় রাখলে অনবরত কাঁপতে থাকে।
অ্যাকশন ট্রেমর- কোনো কিছু ধরতে গেলে হাত কাঁপে। মস্তিষ্কের একটি অংশ হলো সেরেবেলাম। এখানে কোনো সমস্যা হলে এটি হতে পারে।
পসচুরাল ট্রেমর- হাত ছড়িয়ে দিলে তাতে কাঁপুনি দেখা যায়।
পোসচুরাল ট্রেমর
পোসচার বা শূন্যে অবস্থানের কারণে যে ট্রেমর হয় তাই পোসচুরাল ট্রেমর। এর আবার বিভিন্ন ভাগ আছে। এ ধরনের ট্রেমরের অন্যতম কারণ হলো অ্যাসেন্সিয়াল ট্রেমর।
অ্যাসেন্সিয়াল ট্রেমর বলার কারণ হলো- এর কোনো কারণ জানা যায় না। বংশে কারো থাকলে হওয়ার সম্ভাবনা ৫০ শতাংশ।
কোথায় হয়
শরীরের অনেক অঙ্গে অ্যাসেন্সিয়াল ট্রেমর হতে পারে। মূলত হাতে বেশি হয়ে থাকে। আক্রান্ত ব্যক্তি হাত ছড়িয়ে দিলে হাতে কাঁপুনি দেখা দেয়। সাধারণত দুটো হাতেই হয়, তবে এক হাতেও হতে পারে। অনেকের মাথা কাঁপে। এটিও কিন্তু অ্যাসেন্সিয়াল ট্রেমর হতে পারে। কারো আবার কথা বলার সময় কথা কেঁপে কেঁপে আসে। এটিও অ্যাসেন্সিয়াল ট্রেমরের অংশ। কারো কারো হাতের আঙুল কাঁপতে পারে।
কারণ কি?
কোনো কারণ জানা যায় না। তবে কিছু কিছু কারণে কাঁপতে পারে। যেমন- হাইপোগ্লাইসেমিয়া, থাইরয়েড হরমোনের আধিক্য, স্ট্রেস, নার্ভের রোগ ইত্যাদিতে এ ধরনের কাঁপুনি দেখা যেতে পারে। তবে তা অ্যাসেন্সিয়াল ট্রেমরের মতো এত দীর্ঘমেয়াদি হয় না। কাজেই অ্যাসেন্সিয়াল ট্রেমর ডায়াগনোসিস করার আগে কিছু পরীক্ষা-নিরীক্ষা করার প্রয়োজন পড়ে।
চিকিৎসা কি?
অ্যাসেন্সিয়াল ট্রেমরের বেশ ভালো চিকিৎসা আছে। ওষুধের দাম খুবই কম। দেশের সব জায়গায় পাওয়া যায়। তবে সমস্যা হলো- ওষুধ আজীবন খেতে হয়। প্রেসার, ডায়াবেটিসে ওষুধ যেমন আজীবন খেতে হয় অনেকটা সেরকম। কাঁপনি রোগ ওষুধ সেবনের মাধ্যমে নিয়ন্ত্রণে রাখতে হয়।
প্রোপ্রানল-জাতীয় ওষুধ এ রোগের মূল ওষুধ। কিছু কারণে এ ওষুধ সেবন করা যায় না। যেমন- হাঁপানি, হার্টের হৃদস্পন্দনের সমস্যা বা মারাত্মক অবসাদ থাকলে এ ওষুধ সেবন করা যায় না। তাদের ক্ষেত্রে প্রিমিডন-জাতীয় ওষুধ সেবনের জন্য পরামর্শ দেয়া হয়।
লেখক : সহকারী অধ্যাপক
ইন্টারভেনশনাল নিউরোলজি বিভাগ
ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স


আরো সংবাদ



premium cement

সকল